ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ২১ ডিসেম্বর বান্দরবানে রাজপুণ্যাহ উৎসব শুরু

২১ ডিসেম্বর বান্দরবানে রাজপুণ্যাহ উৎসব শুরু

(ফাইল ছবি)

(ফাইল ছবি)

নিউজ ডেক্স : বান্দরবানে শত বছরের ঐতিহ্যবাহী রাজপুণ্যাহ উৎসব শুরু হবে আগামী ২১ ডিসেম্বর। চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। গতকাল বুধবার সকালে বোমাং সার্কেলের কার্যালয়ে সংবাদ সম্মেলনে বোমাং সার্কেল চিফ ১৭তম রাজা প্রকৌশলী উচপ্রু মারমা এ ঘোষণা দেন। এতে অন্যদের মধ্যে রাজপুত্র চসিংপ্রু বনি, বালাঘাটা মৌজা হেডম্যান সাচপ্রু, হেডম্যান অ্যাসেসিয়েশনের সাধারণ সম্পাদক টিমং প্রু প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বোমাং রাজা প্রকৌশলী উচপ্রু মারমা বলেন, বান্দরবানের ৭টি উপজেলার ৯৫টি মৌজা এবং রাঙামাটি জেলার কাপ্তাই ও রাজস্থলী দুটি উপজেলার ১৪টি মৌজাসহ মোট ১০৯টি মৌজার হেডম্যান, ৮ শতাধিকেরও বেশি কারবারি, রোয়াজাসহ প্রজাদের কাছ থেকে জুমের বার্ষিক খাজনা আদায়ের লক্ষ্যে ২১ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ৩ দিনব্যাপী রাজপুণ্যাহ মেলা উৎসবের (পইংজ্রা) আয়োজন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। বিশেষ অতিথি থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এবারের রাজপূণ্যাহ হচ্ছে বংশ পরম্পরায় ১৪০তম রাজপুণ্যাহ উৎসব। ১৮৭৫ সালে ৫তম বোমাং রাজা সাক হ্ন ঞো’র আমল থেকে বংশ পরম্পরায় ধারাবাহিকভাবে প্রতিবছর ঐতিহ্যবাহী রাজপুণ্যাহ উৎসব হয়ে আসছে। রাজপূণ্যাহ উৎসব পাহাড়ি-বাঙালির মিলন মেলায় পরিণত হয়। শুধুমাত্র বান্দরবান, রাঙামাটি নয় এই মেলা দেখতে দেশি-বিদেশি হাজারো পর্যটক প্রতিবছর ভিড় জমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*