Home | দেশ-বিদেশের সংবাদ | ১৫০ কোটি টাকায় সংস্কার হবে আন্দরকিল্লা শাহী জামে মসজিদ

১৫০ কোটি টাকায় সংস্কার হবে আন্দরকিল্লা শাহী জামে মসজিদ

image_printপ্রিন্ট করুন

Andarkilla-Inner-420170219164234

নিউজ ডেক্স : নগরীর ঐতিহ্যবাহী আন্দরকিল্লা শাহী জামে মসজিদের আধুনিকায়ন, সংরক্ষণ ও সংস্কার করতে যাচ্ছে ধর্ম মন্ত্রণালয়। এতে ব্যয় হবে ১৫০ কোটি টাকা। অর্থায়ন করছে কুয়েত সরকার। তবে এই সংস্কার কাজ করবে ইসলামিক ফাউন্ডেশন। সংস্কার কাজে গঠিত উচ্চ পর্যায়ের একটি কমিটি গতকাল চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আজম নাছিরের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে উল্লেখিত তথ্যগুলো জানানো হয়। আন্দরকিল্লাস্থ মেয়রের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আন্দরকিল্লা শাহী জামে মসজিদের বর্তমান আকার–আকৃতি, ডিজাইন ও স্থাপত্য শৈলী অটুট রেখেই আধুনিক স্থাপত্যের ভিত্তিতে আধুনিকায়ন ও সংস্কার করা হবে বলে জানানো হয়।

মেয়র আ জ ম নাছির উদ্দীন আন্দরকিল্লা শাহী জামে মসজিদের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরে বলেন, এ মসজিদটি মুসলিম সংস্কৃতির প্রাণকেন্দ্র এবং জ্ঞান পিপাসুদের একটি শিক্ষা প্রতিষ্ঠান। এখান থেকে বিচ্ছুরিত জ্ঞানের আলো সমগ্র মুসলিম বিশ্বকে আলোকিত করে। এই মসজিদের যথাযোগ্য রক্ষণাবেক্ষণের কাজ অতীব জরুরি। তিনি এ মসজিদ সংস্কার ও আধুনিকায়নে কুয়েত সরকার ফান্ড সরবরাহ করায় সে দেশের সরকার ও জনগণকে সাধুবাদ জানান। বৈঠকে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাফিজুর রহমান, স্থাপত্য অধিদপ্তরের অতিরিক্ত প্রধান স্থপতি এস এম জুলক্বারনাইন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক, ড. এস এম নাজমুল ইসলাম, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সদস্য, স্থপতি নাজমুল লতিফ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক আবুল হায়াত মো. তারেক, গণপূর্ত অধিপ্তরের ডিজাইনার মো. সাঈদ মাহবুব মোর্শেদ, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মো. আফজাল উদ্দিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৬৬৬ খ্রিস্টাব্দের ২৭ জানুয়ারি শায়েস্তা খাঁর ছেলে উমেদ খাঁ চট্টগ্রাম বিজয় করেন। চট্টগ্রাম বিজয়ের স্মৃতি ধরে রাখতে আওরঙ্গজেবের নির্দেশে শায়েস্তা খাঁ ১৬৬৭ খ্রিস্টাব্দে নির্মাণ করেন আন্দরকিল্লাহ শাহী জামে মসজিদ। ১৯৬৮ সালের ৭ জানুয়ার মসজিদটির ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বভার ইসলামিক ফাউন্ডেশনের উপর ন্যস্ত হয়। সেই থেকে মসজিদটি ইসলামিক ফাউন্ডেশন পরিচালনা করে আসছে। এ মসজিদে জুমা ও পাঁচওয়াক্ত নামাজ ছাড়াও পবিত্র রমজানে ইফতার এবং ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে নানামুখী ধর্মীয় অনুষ্ঠানাধি সম্পাদিত হয়ে থাকে। -আজাদী প্রতিবেদন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!