ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | হজ ফ্লাইটের নতুন আইন

হজ ফ্লাইটের নতুন আইন

-20180526142400

নিউজ ডেক্স : সৌদি আরবের মক্কায় আগস্ট মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে পবিত্র হজ। এই আসন্ন হজকে সামনে রেখে আগামী ১৪ জুলাই থেকে শুরু হচ্ছে হজের প্রথম ফ্লাইট। তবে চলতি বছর থেকে হজ ফ্লাইটে কঠোরতা আরোপ করে নতুন আইন করেছে দেশটির সরকার। বিমান উড্ডয়নের ৭২ ঘণ্টা আগে যাত্রীদের পূর্ণাঙ্গ তালিকা চেয়েছে সৌদি কর্তৃপক্ষ।

কোন্ দিন কোন্ ফ্লাইটে কতজন হজযাত্রী জেদ্দায় নামবেন, তাঁরা কোন্ বাড়িতে থাকবেন, কোন্ মোয়াল্লেম তাঁদের অভ্যর্থনা জানাবেন তা নিশ্চিত করতে এ নিয়ম চালু করেছে সৌদি সরকার। গত ২৬ জুন সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের মোয়াচ্ছাসা অফিসের প্রতিনিধির সঙ্গে পরিচালক (হজ) ও হাব প্রতিনিধিদের ভিডিও কনফারেন্স বৈঠকে এ তালিকা নিশ্চিত করতে বলা হয়। বৈঠকে হজযাত্রীদের পাসপোর্টে মক্কা ও মদিনার আবাসিক ঠিকানা (বাড়ি/হোটেল), মোয়াল্লেমের নম্বর–সম্বলিত স্টিকারের বিষয়টি নিশ্চিত করতে অনুরোধ জানানো হয়।

২৭ জুন ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এসএম মনিরুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় হজ ও ওমরাহ নীতি প্রতিপালন করতে হজ মৌসুমে সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনার হজযাত্রীদের ফ্লাইটভিত্তিক তথ্য উড্ডয়নের ৭২ ঘণ্টা আগে মন্ত্রণালয়ের আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশনকে সরবরাহ করার জন্য প্রত্যেক এজেন্সিকে নির্দেশ দেওয়া হয়েছে।
আগামী ১৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে। এবার সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ১৯৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার হজযাত্রী হজে যাবেন।

গত বৃহস্পতিবার থেকে হজ ভিসা দেওয়া শুরু হয়েছে। প্রথমদিন পরীক্ষামূলকভাবে ১০০ জনের ভিসা দেওয়া হয়। গতকাল শনিবার থেকে বেসরকারি ব্যবস্থাপনার হাজীদের ভিসা দেওয়া শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*