Home | অন্যান্য সংবাদ | হজ পালন শুরু

হজ পালন শুরু

haj-top-20170830132620

ধর্ম ডেস্ক : পবিত্র হজ পালনের জন্য পবিত্র নগরী মক্কাসহ বিভিন্ন স্থান থেকে তাবু শহর মিনার দিকে যাচ্ছে হজযাত্রীগণ। তালবিয়ার ধ্বনিতে মুখরিত মক্কা থেকে মিনার অলি-গলি, পথ-ঘাট ও মাঠ-প্রান্তর। আজ থেকেই শুরু হজের মূল আনুষ্ঠানিকতা। আগামীকাল (৩১ আগস্ট) আরাফাতের ময়দানে অনুষ্ঠিত হবে মূল হজ।

পবিত্র হজ পালনে এ বছর সমগ্র বিশ্ব থেকে প্রায় ২০ লক্ষাধিক নারী-পুরুষ হজে অংশ গ্রহণ করেছে। যথাযোগ্য মর্যাদা ও নিরাপত্তায় ‘লাব্বাইক’ ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত করে মিনায় জড়ো হচ্ছে তারা।

সৌদি আরবের বিভিন্ন গণমাধ্যম সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায় যে, এবার ৪১ থেকে ৪৫ ডিগ্রি তাপমাত্রার মধ্য দিয়ে দেড় শতাধিক দেশে থেকে আগত প্রায় ২০ লাখ মুসলমান হজের বিশ্ব মুসলিম সম্মিলনে উপস্থিত হয়েছেন। এ যেন বিশ্ব মুসলিমের ঐক্য ও আল্লাহর আনুগত্যের মহা সম্মিলন।

আজ সৌদি আরবের ৮ জিলহজ। মিনায় আজ জোহর থেকে আগামীকাল ৯ জিলহজ ফজর পর্যন্ত পাঁচ ওয়াক্ত নামাজ মিনায় আদায় করবেন মুসলিম উম্মাহ। অতঃপর তাঁবুর শহর খ্যাত মিনায় রাত্রি যাপন করবেন তাঁরা।

যদিও যানজট ও ভিড় এড়াতে গতকাল মঙ্গলবার থেকে অনেকেই মিনার উদ্দেশ্যে রওয়ানা হয়ে গেছেন। উদ্দেশ্য একটাই যথাযোগ্য মর্যাদা ও নিরাপত্তায় সুষ্ঠু ও সুন্দরভাবে পবিত্র হজ সম্পাদন করা।

আগামীকাল ৯ জিলহজ (৩১ আগস্ট) বৃহস্পতিবার মিনায় সব হজযাত্রী ফজর নামাজ আদায় করবেন। হজের মূল আনুষ্ঠানিকতা সম্পাদন করতে ফজরের পর গোসল সম্পন্ন করে আরাফাতের ময়দানে কাঙ্ক্ষিত উদ্দেশে রওয়ানা হবে আল্লাহর মেহমানগণ।

সৌদি হজ কর্তৃপক্ষ এবার হজ উপলক্ষে পবিত্র নগরী মক্কা এবং মদিনায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার জন্য আলাদা আলাদা ফোর্স গঠন করেছেন। ১ লাখ নিরাপত্তা কর্মী এবারের হজযাত্রীদের সহায়তায় নিয়োজিত থাকবে।

স্বাস্থ্যসেবা প্রদানে ২৫টি হসপিটাল, ১৫৫টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে ২৯ হাজার চিকিৎসক দল, ১৩ শ’ জনের প্রশাসনিক কর্মকর্তার অধীনে ১০০টি অ্যাম্বুলেন্স মজুদ রাখা হয়েছে।

এমনিতেই মিনা তাঁবুর শহর হিসেবে বিখ্যাত। হাজিরা শয়তানকে কংকর নিক্ষেপে এখানে তিনদিন অবস্থান করবেন। এখানেই হাজিগণ তাঁবুতে অবস্থান করবেন। এ তাবুগুলোতে পর্যাপ্ত আলো-বাতাস, নামাজ, বিশ্রামের জায়গা, চিকিৎসা সেবা ও পয়ঃনিষ্কাশন সুবিধাসহ মানুষের জীবন-ধারণে অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে।

হজের আনুষ্ঠানিকতার শুরুতেই আল্লাহ তাআলার নিকট আকুল আরজ, তিনি সমগ্র বিশ্ব থেকে আগত মুসলিম উম্মাহকে হজের কার্যক্রম যথাযথভাবে সম্পাদনের তাওফিক দান করুন।
সৌদি হজ কর্তৃপক্ষ কর্তৃক নিযুক্ত নিরাপত্তারক্ষীসহ সব ধরনের স্বেচ্ছাসেবী সংগঠনকে ধৈর্যের সঙ্গে সুষ্ঠু ‍ও সুন্দরভাবে হজ কার্যক্রমে সেবাদানের তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*