Home | দেশ-বিদেশের সংবাদ | স্কুলে হিজাব পরার বাধ্যবাধকতা তুলে দিল ইন্দোনেশিয়া

স্কুলে হিজাব পরার বাধ্যবাধকতা তুলে দিল ইন্দোনেশিয়া

image_printপ্রিন্ট করুন

আন্তর্জাতিক ডেক্স : মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ায় স্কুলে মুসলিম-অমুসলিম নির্বিশেষে হিজাব পরা বাধ্যতামূলক ছিল। তবে এবার এ সংক্রান্ত বাধ্যবাধকতা তুলে দিয়েছে দেশটির সরকার।

এক খ্রিস্টান ছাত্রীকে ক্লাসে হিজাব পরতে জোর করার ঘটনা আলোচনায় আসার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার (০৩ ফেব্রুয়ারি) সরকারি এ ফরমান জারি করা হয়। খবর আল জাজিরার।  

খবরে বলা হয়, ওই খ্রিস্টান শিক্ষার্থী যে স্কুলে পড়তো সেখানে সবার হিজাব পরা বাধ্যতামূলক ছিল।  

আন্দ্রে হার্সন একজন মানবাধিকার কর্মী। তিনি ফরমান জারির প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) বলেন, ইন্দোনেশিয়ার ২০টি প্রদেশে এখনো স্কুলগুলোতে হিজাব বাধ্যতামূলক। ফলে এ ফরমান একটি ইতিবাচক পদক্ষেপ।  ‘অধিকাংশ সরকারি স্কুলে নারী শিক্ষার্থী এবং শিক্ষকদের সামাজিক চাপ, চাকরিচ্যুত হওয়া বা হুমকির ভয়ে বাধ্যতামূলকভাবে হিজাব পরতে হয়। ’

ইন্দোনেশিয়ার শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী নাদিয়েম মাকারিম বলেন, ধর্মীয় পোশাক পরবে কিনা তা ‘একজনের ব্যক্তিগত স্বাধীনতা’, স্কুল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত দিতে পারে না।

তিনি জানান, ইসলামী আইন কার্যকর করে এমন বিশেষ স্বায়ত্তশাসিত প্রদেশ আচেহ এ ফরমানের আওতাভুক্ত নয়। ইন্দোনেশিয়া আনুষ্ঠানিকভাবে ছয়টি ধর্মকে স্বীকৃতি দিয়েছে। এরমধ্যে সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায় হচ্ছে মুসলিম।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!