ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | শেষ সংবাদ সম্মেলনে অংশ নিয়েছেন ওবামা

শেষ সংবাদ সম্মেলনে অংশ নিয়েছেন ওবামা

obama20170119090619

আন্তর্জাতিক : মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামার দুই দফা মেয়াদ শেষ হয়েছে। নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে ক্ষমতা বুঝিয়ে দেয়ার প্রস্তুতি শুরু হয়ে গেছে। এর মধ্যেই শেষ সংবাদ সম্মেলনে অংশ নিয়েছেন ওবামা। খবর বিবিসির।

প্রেসিডেন্ট হিসেবে তিনি তার শেষ সংবাদ সম্মেলনে মার্কিন-রাশিয়া সম্পর্ক, ফিলিস্তিন শান্তি প্রক্রিয়াসহ নানা প্রশ্নের জবাব দিয়েছেন।

নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য উপদেশ বানীও দিয়েছেন ওবামা। সে সময় বেশ কিছু সমালোচনারও জবাব দিতে হয়েছে তাকে।

বিশেষ করে গোপন সরকারি নথিপত্র ফাঁস করে দেয়ার অভিযোগে সাজাপ্রাপ্ত সেনা চেলসি ম্যানিং এর সাজা মওকুফ করায় তার কড়া সমালোচনা করেছেন রিপাবলিকানরা। অনেকেই বলছেন ওবামা ভুল করেছেন।

তবে এ সম্পর্কে ওবামা বলেন, চেলসি ম্যানিংকে বিচারের আওতায় আনা হয়েছে। সে তার অপরাধের দায়িত্বও নিয়েছে। ৩৫ বছরের সাজা তার অপরাধের তুলনায় অনেক বেশি। তার সাজা মওকুফ করে দেয়ার ফলে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেন ওবামা।

যুক্তরাষ্ট্রের বহু দিনের পুরনো শত্রু রাশিয়া সম্পর্কে তিনি বলেছেন, দেশটির সঙ্গে সম্পর্ক খানিকটা ঠাণ্ডা যুদ্ধের রূপ নিয়েছে। ভ্লাদিমির পুতিন আবারো রাশিয়ার প্রেসিডেন্ট হওয়ার পর ঠাণ্ডা যুদ্ধের সময়কার সেই প্রতিপক্ষ মনোভাবের একটা পুরনো আঁচ এখনো রয়ে গেছে। এতে করে দু’পক্ষের সম্পর্কে স্থিতিশীলতা আনা কঠিন হয়ে পড়েছে।

ইসরাইল ফিলিস্তিন দু’রাষ্ট্র তত্ত্বের ভিত্তিতে শান্তি প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেছেন, এই দু’টি পক্ষই শান্তি প্রতিষ্ঠার মূল্যবান সুযোগ হারাচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস রচনা করেছেন ওবামা। ২০০৮ সালের নির্বাচনে বিজয়ী হয়ে প্রথম মেয়াদে ক্ষমতায় আসেন তিনি। এরপর ২০১২ সালে দ্বিতীয় দফায়ও বিজয়ী হন।

শেষ সময়ে ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে তিনি বলেন, ‘আপনি যদি শুধু তাদের কথাই শোনেন যারা আপনার সব কথায় সায় দেয়, আপনি যদি এমন একটি পদ্ধতি তৈরি করেন যেখানে প্রশ্ন করার কোন সুযোগ নেই, তাহলে বুঝতে হবে আপনি ভুল করতে শুরু করেছেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*