Home | উন্মুক্ত পাতা | বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন | শিক্ষা ও গবেষণায় বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয় : চবি ভিসি

শিক্ষা ও গবেষণায় বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয় : চবি ভিসি

image_printপ্রিন্ট করুন

54798249_2163668203944933_7403062955761205248_n

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, শিক্ষা ও গবেষণায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অবিস্মরণীয়, অনস্বীকার্য ও অনন্য। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু কেবল এই অঞ্চলের নয় বিশ্ববরেণ্য ব্যক্তিত্ব যা ইতিমধ্যে বিশ্বব্যাপী স্বীকৃত। বিশিষ্ট সমাজবিজ্ঞানী ইফতেখার উদ্দিন চৌধুরী প্রসঙ্গক্রমে বলেন, বিগত ২০ বছর যাবৎ আমি বঙ্গবন্ধুর রাজনীতি, জীবন, কর্ম ও স্বাধীনতা সংগ্রাম নিয়ে গবেষণা করে আসছি। মূলত: আমার উপরোক্ত গবেষণা কার্যক্রম কোন না কোন ভাবে বাংলাদেশ আওয়ামী লীগ ও সরকারের উচ্চ পর্যায়ে দৃষ্টিগোচর হয়েছে। তারই আলোকে জননন্দিত রাষ্ট্রনায়ক বিশ্বনেত্রী, মানবতার মা শেখ হাসিনার আন্তরিকতায় কর্তৃপক্ষ আমাকে বঙ্গবন্ধু চেয়ার-এর মত বিরল সম্মানে ভূষিত করেছে। আমি আপনাদের কাছে বঙ্গবন্ধু চেয়ার বিষয়ে যেন আমৃত্যু গবেষণা কার্যক্রমের পাশাপাশি মাঠ পর্যায়ে কাজ করতে পারি সেই দোয়া ও সহযোগিতা চাই। অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ২২ মার্চ (শুক্রবার) ২০১৯ বাংলাদেশ শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশন আয়োজিত তাঁকে দেয়া এক সংবর্ধনায় উপরোক্ত কথাগুলো বলেন।

চট্টগ্রাম প্রেস ক্লাবের এস. রহমান হলে অনুষ্ঠিত উক্ত সংবর্ধনায় উদ্বোধনী বক্তব্য রাখেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের নবনির্বাচিত সভাপতি আলহাজ্ব আলী আব্বাস। উদ্বোধনী বক্তব্যে আলী আব্বাস বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাংবাদিকদের জীবন-মান বিষয়েও সচেতন ছিলেন। তাই তিনি তাঁর শাসনামলে সাংবাদিক বান্ধব বিভিন্ন প্রকল্প গ্রহণ করেন।

বাংলাদেশ শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশনের উপদেষ্টা সভাপতি চসিক কাউন্সিলর লায়ন এম. আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা সভা সঞ্চালনায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ এম সোলাইমান কাসেমী ও সাংবাদিক এস. ডি জীবন।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন মরক্কো আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক লোহাগাড়ার কৃতিসন্তান মহিউদ্দিন মাহী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাংবাদিক সুজিত কুমার দাশ, সাংবাদিক কিরণ শর্মা, লায়ন ডা. আর.কে রুবেল, অধ্যাপক ডা. মুহাম্মদ শরিফুল কবির, অধ্যক্ষ ডা. মোহাম্মদ আনোয়ার হোছাইন, কবি আবদুল হাকিম ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যক্ষ মুকতাদের আজাদ খান, এস.ইউ এম মিজানুর রহমান, অধ্যক্ষ মো: আনওয়ারুল করিম।

বক্তব্য রাখেন, ডা. বরুণ কুমার আচার্য্য বলাই, লায়ন কাজী এম হাবীব রেজা, কবি জোসনা হক, মো: বেলাল হোসেন উদয়ন, নীলা বোস, দোলন কান্তি দাশ, লায়ন ওসমান সরওয়ার, খোরশেদ আলম, গিয়াস উদ্দিন, মো: শাহ্জাহান, অধ্যাপক এ এম রমিজ আহমেদ, মো: এহেছান চৌধুরী, এনামুল হক, ডা. জামাল উদ্দিন, সুভাষ চন্দ্র সেন, কামাল হোসেন, হোসেন মিন্টু, কাজী জাহাঙ্গীর আলম, শিপক কুমার নন্দী, রেজা জামশেদ, সাইফুদ্দিন,মিনহাজুল ইসলাম,রাকিবুল হক সায়েম, আলী নুর, তারেক উদ্দিন নোমান,পপি আকতার,  হিমেল, রাজু, বাপ্পী, বাঁচা প্রমুখ। -খবর প্রেস বিজ্ঞপ্তির

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!