Home | দেশ-বিদেশের সংবাদ | মেডিটেশন সেবায় ভ্যাট ধার্য করায় জাতীয় সংসদে একাধিক আইন প্রণেতা ক্ষোভ প্রকাশ

মেডিটেশন সেবায় ভ্যাট ধার্য করায় জাতীয় সংসদে একাধিক আইন প্রণেতা ক্ষোভ প্রকাশ

image_printপ্রিন্ট করুন

8a1eeb7c4e4464306cf68df3d0243194

নিউজ ডেক্স : এবারের প্রস্তাবিত বাজেটে মাদকাসক্ত, বিষণ্ণতা ও হাইপার টেনশন থেকে মুক্তি পাওয়ার মাধ্যম মেডিটেশন সেবায় ভ্যাট ধার্য করায় জাতীয় সংসদে একাধিক আইন প্রণেতা ক্ষোভ প্রকাশ করে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

এ ধরনের একটি সেবামূলক ও সমাজ উন্নয়নমূলক কাজে ভ্যাট ধার্য করায় এমপিরা বলেন, ব্যায়াম ও মেডিটেশনকে মানুষের শারীরিক ও আত্মিক সুস্থতার প্রধান নিয়ামক হিসেবে গণ্য করা হয়। সব কিছুকে বিবেচনা করে মেডিটেশনকে স্বাস্থ্য সেবা অথবা সমাজকল্যাণ সেবার অন্তর্ভুক্ত করে স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাবের দাবি জানান তারা।

বিমান ও পর্যাটন মন্ত্রী রাশেদ খান মেনন তার বাজেট বক্তব্যে মেডিটেশনের কথা উল্লেখ করে বলেন, যোগকে ভারত সরকার এরই মধ্যে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে গেছে। ব্রিটিশ সরকার যোগ বা মেডিটেশনের উপর থেকে ভ্যাট প্রত্যাহার করেছে। মাদকাসক্ত থেকে মুক্ত হওয়ার জন্যে, বিষণ্নতা থেকে মুক্ত হওয়ার জন্য ধ্যান বা মেডিটেশনের ভূমিকা রয়েছে। আমি আশা করবো, এটিকে ভ্যাটের আওতার বাইরে রাখা হোক।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি মেডিটেশনে স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে জাতীয় সংসদে বলেছেন, ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে মেডিটেশন সেবার ওপর ভ্যাট প্রস্তাব করা হয়েছিল। কিন্তু স্বাস্থ্যমন্ত্রী, আমি এবং আরও বেশ কয়েকজন সংসদ সদস্যের অনুরোধ ও দাবির প্রেক্ষিতে মেডিটেশন সেবাকে ভ্যাট থেকে অব্যাহতি দেয়া হয়েছিল।

তিনি আলোচনায় অংশ নিয়ে আরো বলেন, ব্যায়াম ও মেডিটেশনকে মানুষের শারীরিক ও আত্মিক সুস্থতার প্রধান নিয়ামক হিসেবে এখন সব জায়গায় বলা হচ্ছে। সমাজকল্যাণ সেবার অন্তর্ভুক্ত করে স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব করছি।

সাবেক স্বাস্থ্যমন্ত্রী এমপি ডা. এ এফ এম রুহুল হক বলেন, মেডিটেশনের উপর ভ্যাট প্রদান করার জন্যে কর আরোপ করার প্রস্তাব করা হয়েছে। মেডিটেশন করলে স্বাস্থ্য ভালো হয়। মেডিটেশন করলে বিশেষ করে মন ভালো হয়। মেডিটেশন করলে মন ঠিক করে সবকিছু করা যায়। তাই মেডিটেশন থেকে ভ্যাট প্রত্যাহার করা জরুরি বলে আমি মনে করি।

সিলেট-৫ আসনের এমপি সেলিম উদ্দিন তার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, মেডিটেশন হচ্ছে ধ্যান। অর্থাৎ আল্লাহকে উপলব্ধি করার পথ। যার যার ধর্মমতে সে তা করবে। যার মাধ্যমে আত্মমৌনতার মধ্যদিয়ে চেতনার গভীর থেকে মানুষ তার অশান্তি, অসুস্থতা ও ব্যর্থতার বৃত্ত ভেঙে স্বাভাবিক জীবন যাপন করতে পারে। দেহ-মনের অফুরন্ত শক্তিকে নিয়ন্ত্রণে এনে কীভাবে একজন মানুষ আত্মমর্যাদাশীল হতে পারে সেটিই শেখায় মেডিটেশন।

তিনি আরো বলেন, আমি দেশবাসীর স্বার্থে জোর দাবি জানাচ্ছি, মেডিটেশনের উপর থেকে চিরস্থায়ীভাবে ভ্যাট অব্যাহতি প্রদান করা হোক।

সিলেটের পীর ফজলুর রহমান এমপি বলেন, এবছরও আবার মেডিটেশনের উপর ভ্যাট আরোপ করা হয়েছে। মেডিটেশনের উপর থেকে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব করেন তিনি।

এমপি নূরুল ইসলাম বলেন, যোগ ব্যায়ামের উপর আবারও ট্যাক্স ধার্য করা হয়েছে। আমার মনে হয়, যোগ-ইয়োগার জন্যে মানুষকে উৎসাহিত করা দরকার। অতএব এর উপর থেকে কর প্রত্যাহার করা হোক।

এছাড়া জাতীয় সংসদের বাজেট বক্তৃতায় যশোর-২ এলাকা থেকে নির্বাচিত সংসদ সদস্য জনাব মো. মনিরুল ইসলাম মেডিটেশন সেবা থেকে ভ্যাট অব্যাহতির জোর দাবি জানান।

ঝালকাঠি-১ আসনের বজলুল হক হারুনও তার বাজেট বক্তৃতায় মেডিটেশনের কথা উল্লেখ করেন। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সুস্থ সুন্দর জীবনের জন্যে শারীরিক অনুশীলনকে গুরুত্ব দিয়েছেন।

সংসদ সদস্য বেগম সানজিদা খানম বলেন, মাননীয় স্পিকার, মেডিটেশন সেবা থেকে ভ্যাট প্রত্যাহারের জন্যে আমি অর্থমন্ত্রীর কাছে নিবেদন করছি।

এমপি মৃণাল কান্তি বলেন, বাংলাদেশে যোগ ব্যায়ামের উপর প্রশিক্ষণ হয়। সারা পৃথিবীতে হয়। এই যোগ ব্যায়ামের মধ্য দিয়ে মানুষ সুস্থ দেহ সুস্থ মন কামনা করে এবং উপকারও হয় ওষুধ ব্যতিরেকে। সেই যোগ ব্যায়ামের উপর অর্থমন্ত্রী এবার কর ধার্য করেছেন। সারা পৃথিবীর কোথাও এই সেবামূলক খাতটির উপর বা প্রতিষ্ঠানের উপর কোনো ধরনের কর আরোপ করা হয় না। আমি আশা করি, অর্থমন্ত্রী এই যোগ ব্যায়ামের প্রশিক্ষণের উপর যে কর তিনি ধার্য করেছেন তা প্রত্যাহার করে নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!