Home | দেশ-বিদেশের সংবাদ | মিয়ানমারের সাথে বাংলাদেশের বৈঠক আইওয়াশ : রিজভী

মিয়ানমারের সাথে বাংলাদেশের বৈঠক আইওয়াশ : রিজভী

image_printপ্রিন্ট করুন

131257Rijvi-(1)_kalerkantho_pic

নিউজ ডেক্স : জাতিসংঘের মতো আন্তর্জাতিক ফোরামে গিয়েও রোহিঙ্গা সঙ্কটের কোনো সুরাহা করতে না পেরে ব্যথ হয়ে ফিরে আসছেন প্রধানমন্ত্রী। এখন জাতিসংঘকে পাশ কাটিয়ে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে যে ধরনের বৈঠক হয়েছে তা আইওয়াশ ছাড়া কিছুই নয় বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আজ মঙ্গলবার সকালে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, মিয়ানমারের মন্ত্রী সাথে বাংলাদেশের বৈঠকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত বাস্তবায়ন একটি সুদীর্ঘ বিলম্বিত পথ। রোহিঙ্গাদের পূর্ণ নিরাপত্তাসহ স্বদেশে ফেরত নেয়ার তাগিদ সেখানে নেই। রোহিঙ্গাদের দুর্দশা বিক্রি করে পুরস্কার প্রাপ্তির আশায় উৎসবে ব্যস্ত সরকার।

রিজভী বলেন, মিয়ানমার বাহিনীর বর্বর নির্যাতনে বাংলাদেশে পালিয়ে এসেছে লাখ লাখ রোহিঙ্গা। সেখানে এখনও মানবিক বিপর্যয় কাটেনি। বর্তমান ভোটারবিহীন সরকারের প্রধানমন্ত্রী জনগণের দুর্ভোগের দিকে না তাকিয়ে এখন ছুটছেন পুরস্কার প্রাপ্তির দিকে। মিয়ানমার বাহিনীর গণহত্যা ও নির্যাতনে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের চুক্তিতে মিয়ানমার সম্মত হয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী গতকাল গণমাধ্যমকে জানিয়েছেন। জাতিসঙ্ঘকে পাশ কাটিয়ে এ ধরনের চুক্তি ভাঁওতাবাজি ছাড়া আর কিছুই নয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে রুহুল কবির রিজভী বলেন, বাংলাদেশের মানুষ এখন মহাদুর্যোগে।

গণতন্ত্র নেই, আইনের শাসন নেই। মানুষের ব্যক্তিস্বাধীনতা নেই। বিরতিহীন গুম খুন হত্যা ও অপহরণ চলছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভেঙে পড়েছে। ভয়াল দুঃশাসনের কবলে গোটা জাতি। আর প্রধানমন্ত্রী ছুটছেন পুরস্কারের পেছনে। তিনি বন্দুকের নল তাক করে রাষ্ট্রের সব অঙ্গকে কর্তৃত্বে আনতে এখন মরিয়া। রোহিঙ্গাদের বিভিন্ন কারণে বাংলাদেশ বর্তমানে গভীর সঙ্কটে নিপতিত থাকলেও আওয়ামী লীগ নেতারা এখন প্রধানমন্ত্রীকে পুরস্কার এনে দেয়ার লবিংয়ে ব্যস্ত।

তিনি সরকারের সমালোচনা করে বলেন, মন্ত্রীদের বাগাড়ম্বর বক্তব্যের পরও চালের মূল্য কমেনি। পাইকারি বাজারে দুই এক টাকা কমলেও খুচরা বাজারে চালের দাম এখনও কমেনি। ফলে ভোক্তা পর্যায়ে চালের দাম সহনীয় পর্যায়ে নামছে না। কাচাঁবাজারে সকল পণ্যের মূল্যবৃদ্ধিতে বাজারে আগুন জ্বলছে। চাল-ডাল-লবণ-তেলসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিতে দুর্বিষহ হয়ে উঠেছে মানুষের জীবন। এরই মধ্যে কয়েক দফা গ্যাস-বিদ্যূতের মূল্য বৃদ্ধি করা হয়েছে। আবারো বিদ্যুতের মূল্য বৃদ্ধির উদ্যোগ বাস্তবায়ন চূড়ান্ত পর্যায়ে আছে। ফলে মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত ও নিম্নবিত্তদের জীবন হয়ে উঠেছে মানবেতর। -কালের কণ্ঠ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!