ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ফের বাড়লো সৌদিতে সাধারণ ক্ষমার মেয়াদ

ফের বাড়লো সৌদিতে সাধারণ ক্ষমার মেয়াদ

saudiAb

নিউজ ডেক্স : মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরবে অবৈধভাবে অবস্থানরত বিদেশি শ্রমিকদের দেশত্যাগে আবারও এক মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে সৌদি সরকার। গতকাল শনিবার থেকে শুরু হয়ে ১৫ অক্টোবর পর্যন্ত সাধারণ ক্ষমার কার্যক্রম চলবে। এ সময়ের মধ্যে আইন লঙ্ঘনকারীরা জরিমানা ছাড়া সৌদি আরব ছেড়ে যেতে পারবেন। যেসব মানুষ এই এক মাসের মধ্যে সৌদি আরব থেকে বেরিয়ে যেতে চান তাদেরকে প্রয়োজনীয় সহায়তা এবং সব রকম দায়মুক্তি দেবে সৌদি সরকার।

এ বিষয়ে যোগাযোগ করা হলে জেদ্দায় বাংলাদেশ দূতাবাসের ফোকাল প্রেস পাসপোর্ট প্রথম সচিব মো. কামরুল জামান এ তথ্যটি নিশ্চিত করেন। তবে তিনবার এই সুযোগ দেওয়ার পরেও কতজন অবৈধ শ্রমিক আছে এখনো কোনো তালিকা বের করতে পারেনি বাংলাদেশ দূতাবাস। এছাড়াও নতুন ভিসায় যেসকল প্রবাসী বাংলাদেশি সৌদি আরবে আসছেন তাদের অনেকেই এরই মধ্যে আবারও অবৈধ হয়ে পড়েছেন। যার কারণে সঠিক কি পরিমাণ অবৈধ প্রবাসী সৌদি আরবে রয়েছেন এ বিষয়ে সঠিক তালিকা তৈরি করতে পারছে না বাংলাদেশ দূতাবাস।

দূতাবাস থেকে আরও জানানো হয়েছে, যে সকল বাংলাদেশি এর আগেই সাধারণ ক্ষমার আওতায় ট্রাভেল পারমিট গ্রহণ করেনি, তাদের এ সুযোগ কাজে লাগাতে। আর যাদের বৈধ পাসপোর্ট আছে তাদের সরাসরি জাওজাত থেকে একজিট সিল লাগিয়ে বিনা জরিমানায় সৌদি আরব ছেড়ে চলে যেতে। তবে যাদের বৈধ পাসপোর্ট নেই তাদের বাংলাদেশ দূতাবাস থেকে ট্রাভেল পারমিট নিয়ে জাওজাত থেকে একজিট সিল লাগিয়ে তারপর দেশ ছেড়ে যাওয়ার জন্য বলা হয়েছে। সাধারণ ক্ষমার আগের নিয়ম অনুযায়ী দূতাবাস থেকে আউটপাস সংগ্রহ করে দেশে যেতে পারবেন অবৈধ শ্রমিকরা। এ বছর মোট তিনবার সাধারণ ক্ষমার ঘোষণা এল সৌদি সরকারের পক্ষ থেকে। সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে সৌদি সরকার।

এর আগে অনুমতি ছাড়াই কাজ করা এবং অবৈধ অনুপ্রবেশের মতো অপরাধের ক্ষেত্রে ২৯ মার্চ থেকে সাধারণ ক্ষমার ঘোষণা দেয় মধ্যপ্রাচ্যের এ দেশটি। তবে ২৫ জুন এ সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হলেও প্রচুর অবৈধ প্রবাসী সৌদি আরব ছেড়ে যাওয়া সম্ভব হয়নি। এ কারণে সৌদি সরকার, অবৈধ অভিবাসীদের জন্য ঘোষিত সাধারণ ক্ষমার মেয়াদ আরও ৩০ দিন বাড়ায়। সৌদি ইমিগ্রেশন অথরিটি ইন্টেরিয়র মিনিস্টার আব্দুল আজিজ বিন সউদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ আল সউদের উদ্ধৃতি দিয়ে সৌদি প্রেস এজেন্সি রাষ্ট্রীয় বিবৃতির মাধ্যমে এ ঘোষণা দেয়। এরপর আবারও ১৬ সেপ্টেম্বর থেকে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত সাধারণ ক্ষমার মেয়াদ তৃতীয়বারের মতো বৃদ্ধি করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*