Home | শিক্ষাঙ্গন | প্রশাসনের অনুমতি নিতে হবে শিক্ষা সফরের জন্য

প্রশাসনের অনুমতি নিতে হবে শিক্ষা সফরের জন্য

image_printপ্রিন্ট করুন

Education20170212092609

নিউজ ডেক্স : শিক্ষা সফর ও সব ধরনের বনভোজন আয়োজনে শর্তসাপেক্ষে অনুমোদন দেয়া হবে। ফলে পাঠদানের বাইরে সংশ্লিষ্ট মাঠ প্রশাসনের অনুমোদন নিয়ে শিক্ষার্থীদের জন্য শিক্ষা সফরের আয়োজন করতে হবে। চলতি সপ্তাহে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জানা গেছে, সম্প্রতি শিক্ষার্থীদের বনভোজনে যাওয়াকে কেন্দ্র করে একাধিক সড়ক দুর্ঘটনা ঘটেছে। এ বিষয়টিকে বিবেচনা করে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে শিক্ষা প্রতিষ্ঠানের বনভোজনে যাওয়ার ক্ষেত্রে শর্ত জুড়ে দিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। তাই চলতি সপ্তাহে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে।

সেই প্রজ্ঞাপনে বলা হয়েছে, শিক্ষা সফরে যাওয়ার পূর্বে সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারের অনুমোদন নিতে হবে। অনুমোদন নেওয়ার আগে শিক্ষার্থীদের বহনকারী গাড়ির ফিটনেস এবং চালকের ড্রাইভিং লাইসেন্স সম্পর্কে সংশ্লিষ্ট বিআরটিএ অফিস কর্তৃক প্রত্যায়ন নিতে হবে। পিকনিক বা শিক্ষা সফরে যাওয়ার আগে শিক্ষার্থীদের অবশ্যই অভিভাবকদের কাছ থেকে সম্মতিপত্র নিতে হবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, শিক্ষা সফর বা পিকনিক সম্পর্কে শিক্ষার্থীদের আগেই ধারণা দিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্বশীল শিক্ষককে শিক্ষার্থীদের সঙ্গে নিতে হবে। স্থানীয় নিরাপত্তা সংক্রান্ত যেসব বিধি-বিধান আছে তা সবাইকে যথাযথভাবে মেনে চলতে হবে।

এ ব্যাপারে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রূহি রহমান বলেন, সম্প্রতি দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের শিক্ষা সফর, পিকনিকে অংশগ্রহণের সময় বিভিন্ন ধরনের দুর্ঘটনা হচ্ছে। সংশ্লিষ্ট সকলের অধিকতর সতর্কতা এবং দুর্ঘটনা এড়াতে এ নির্দেশনা জারি করা হবে। পাশাপাশি পিকনিকের আগে পরিবহনের সকল কিছু পরীক্ষা-নিরীক্ষা করে তা নিশ্চিত করা হবে।

তিনি বলেন, এসব বিষয় পাঠ পর্যায়ের প্রশাসক নিশ্চিত করবেন। তাই শিক্ষার্থীদের নিয়ে দূরে কোথাও নিয়ে যাওয়ার আগে প্রশাসকের অনুমতি প্রয়োজন হবে।

প্রসঙ্গত, গত ২৫ জানুয়ারি যশোরের চৌগাছার বর্নি রামকৃষ্ণপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা দিনাজপুরের স্বপ্নপুরীতে পিকনিকে যাওয়ার পথে তাদের বহনকারী বাস উল্টে যায়। এতে স্কুলের সহকারী শিক্ষক জহুরুল ইসলাম, ছাত্রী সুমাইয়া, সাথীসহ ৫ জন নিহত ও ৩৫ জন আহত হয়।

এর আগে, ২০১৪ সালের ১৬ ফেব্রুয়ারি যশোরের বেনাপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীরা মেহেরপুরের মুজিবনগরে শিক্ষা সফর থেকে ফেরার পথে বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই চার ছাত্রী ও তিন ছাত্র নিহত হয়। আহত হয় অর্ধ শতাধিক। এভাবে সারা দেশে প্রায়ই পিকনিক বা শিক্ষা সফরে আসা যাওয়ার পথে দুর্ঘটনার শিকার হচ্ছে শিক্ষার্থীরা। অনাকাঙ্খিত ঘটনা এড়াতেই শিক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!