Home | দেশ-বিদেশের সংবাদ | পুরোনো রোহিঙ্গাদেরও বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন

পুরোনো রোহিঙ্গাদেরও বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন

image_printপ্রিন্ট করুন

BG-ROHINGA-22017111320073920171201105511

নিউজ ডেক্স : মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর নতুন করে নিপীড়ন শুরু হওয়ার পর গত ২৫ আগস্ট থেকে আসতে থাকা রোহিঙ্গাদের পাশাপাশি আগে থেকেই বাংলাদেশ অবস্থানরত রোহিঙ্গাদেরও বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করা হচ্ছে।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) রিপোর্ট অনুযায়ী বৃহস্পতিবার (৩০ নভেম্বর) পর্যন্ত বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের সংখ্যা ৬ লাখ ৩৫ হাজার ৭ শত।

অন্যদিকে আগে থেকেই বাংলাদেশে আছে ২ লাখ ৪ হাজার ৬০ জন রোহিঙ্গা। সবমিলিয়ে বাংলাদেশে অবস্থান করছে ৮ লাখ ৩৯ হাজার ৭৬০ জন রোহিঙ্গা। তবে অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে।

এর মধ্যে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) পর্যন্ত নতুন-পুরোনো মিলিয়ে ৭ লাখ ১৫ হাজার ১০৩ জন রোহিঙ্গাকে নিবন্ধন করা হয়েছে।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২ টি অস্থায়ী আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেওয়া্ এসব মিয়ানমারের নাগরিকদের সরকারি ব্যবস্থাপনায় ৭ টি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করা হচ্ছে।পাসপোর্ট অধিদপ্তর নিবন্ধন কাজ বাস্তবায়ন করছে।

বৃহস্পতিবার ৭টি কেন্দ্রে মোট ১২ হাজার ৭০৬ জনের বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে। প্রতিদিনই গড়ে ১০ থেকে ১৫ হাজার রোহিঙ্গাকে নিবন্ধন করা হচ্ছে।

এদিকে সমাজসেবা অধিদপ্তর জানিয়েছে এখন পর্যন্ত তারা ৩৬ হাজার ৩৭৩ জন এতিম শিশু সনাক্ত করেছে। এদের মধ্যে ১৭ হাজার ৩৯৫ জন ছেলে এবং ১৮ হাজার ৯৭৮ জন মেয়ে। বাবা-মা কেউ নেই এমন এতিম শিশুর সংখ্যা ৭ হাজার ৭৭১ জন। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!