Home | দেশ-বিদেশের সংবাদ | পানশিরে শত শত তালেবান সদস্য আটক!

পানশিরে শত শত তালেবান সদস্য আটক!

image_printপ্রিন্ট করুন

আন্তর্জাতিক ডেক্স : আফগানিস্তানে আয়তনে ছোট প্রদেশগুলোর মধ্যে পানশির অন্যতম। পানশির ছাড়া অন্য ৩৩টি প্রদেশ এখন তালেবানের দখলে।বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) থেকে দুর্গম পানশির দখলে অভিযান শুরু করেছে তালেবান সদস্যরা। কিন্তু অন্য প্রদেশগুলোর মতো সহজে এর নিয়ন্ত্রণ নিতে পারছেন না তারা।

পানশির দখলে রেখেছে আহমাদ মাসুদের ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট (এনআরএফ)। তারা মূলত তালেবান বিরোধী। এলাকাটি দুর্গম পাহাড়ি অঞ্চল হওযার কারণে তালেবান সদস্যরা সেখানে সুবিধা করতে পারছেন না। দুই পক্ষ থেকেই প্রদেশটি দখলের বিষয়ে দাবি তোলা হলেও সেখানে প্রকৃতপক্ষে কোন অবস্থা বিরাজ করছে, তাও পরিষ্কার নয়।  

রোববার (০৫ সেপ্টেম্বর) জানা গেছে, এক হাজারের বেশি তালেবান সদস্যকে হত্যা, আহত অথবা বন্দী করা হয়েছে। তাদের পেছনে যাওয়ার পথও বন্ধ রয়েছে।

কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, অন্তত ১ হাজার ৫০০ তালেবান সদস্যকে আটকের দাবি করেছে পানশির প্রদেশের নেতা আহমাদ মাসুদ এবং আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহের নেতৃত্বাধীন সামরিক জোট এনআরএফ। কার্যত ওই তালেবান সদস্যদের ঘিরে রাখা হয়েছিল। তবে তারা ওই দাবির সত্যতা যাচাই করতে পারেনি।

আহমাদ মাসউদের অনুগত গোষ্ঠী বলছে, তারা খাওয়াক পাসে ‘হাজার হাজার সন্ত্রাসীদের’ ঘিরে রেখেছে। তাদের অস্ত্র ও গাড়ি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে।

এদিকে, তালেবান মুখপাত্র বেলাল করিমি রোববার টুইট বার্তায় বলেন, তার বাহিনী পানশির প্রদেশের সাতটি জেলার মধ্যে পাঁচটির দখল নিয়েছে। এখন প্রদেশটির কেন্দ্রের দিকে এগিয়ে যাচ্ছে তালেবান সদস্যরা।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!