ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চ্যাম্পিয়ন হয়ে অবসরের ঘোষণা দিয়েছেন দিদার বলী

চ্যাম্পিয়ন হয়ে অবসরের ঘোষণা দিয়েছেন দিদার বলী

zabbar20170425215831

নিউজ ডেক্স : চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১০৮তম আসরে চ্যাম্পিয়ন হয়েছেন দিদার বলী। তবে চ্যাম্পিয়ন হয়ে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।

মঙ্গলবার প্রায় ১৭ মিনিট লড়াই করে গত বছর সিলেকশনের মাধ্যমে চ্যাম্পিয়ন হওয়া শামছু বলীকে পরাজিত করে তিনি এবারের শিরোপা জেতেন।

চট্টগ্রামের লালদীঘি মাঠে প্রতিবছর আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা বা বলীখেলা অনুষ্ঠিত হয়। এবার ছিল ঐতিহ্যবাহী এই বলীখেলার ১০৮তম আসর। কক্সবাজারের রামুর দিদার বলী বলীখেলায় এবারসহ মোট ১১ বার চ্যাম্পিয়ন হলেন।

খেলা শেষে দিদার বলেন, জব্বারের বলীখেলায় এটি আমার শেষ প্রতিযোগিতা। প্রথম এসে এখানে চ্যাম্পিয়ন হয়েছিলাম। আজ শেষবারও চ্যাম্পিয়ন হলাম। এতে আমি খুশি। তবে জব্বারের বলীখেলা থেকে অবসর নিলেও অন্যান্য প্রতিযোগিতায় অংশ নেবে বলে জানান তিনি।

zabbar

চ্যাম্পিয়ন হয়ে পুরস্কার হিসেবে ট্রফি ও নগদ ২০ হাজার টাকা পান মুদি দোকানি দিদার। পেশায় কাঠমিস্ত্রি শামসু পান নগদ ১৫ হাজার টাকা ও পদক। প্রতিযোগিতায় অংশ নেয়া মোট ৩৭ জনকে পুরস্কৃত করা হয়।

এর আগে বিকেল ৪টায় নগরীর লালদীঘি মাঠে শুরু হওয়া এ বলী খেলা দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসেন শতাধিক বলী।বেলা ৩টায় প্রতিযোগিতার উদ্বোধন করেন নগর পুলিশ কমিশনার ও প্রধান অতিথি সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

উদ্বোধনী অনুষ্ঠানে নগর পুলিশের অতিরিক্ত কমিশনার মাসুদ উল হাসান, রবি’র ক্লাস্টার মার্কেট ডিরেক্টর নাজির আহমেদ, আয়োজক কমিটির সভাপতি কাউন্সিলর জহরলাল হাজারী ও সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল উপস্থিত ছিলেন।

১৯০৯ সালে বকশিরহাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর ব্রিটিশ বিরোধী আন্দোলনে তরুণদের উদ্বুদ্ধ করতে এই বলীখেলার আয়োজন করেছিলেন। সেই থেকে এটি জব্বারের বলীখেলা নামে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*