ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চলতি মাসে একাধিক নিম্নচাপের আভাস

চলতি মাসে একাধিক নিম্নচাপের আভাস

425923-original1-dv1b5

নিউজ ডেক্স : চলতি মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের পাশাপাশি বঙ্গোপসাগরে এক থেকে দুটি মৌসুমী নিম্নচাপ সৃষ্টি হতে পারে। আর সেই বৃষ্টিপাতে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চল এলাকায় স্বল্প থেকে মধ্য মেয়াদি বন্যা হতে পারে। আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এই আভাস দেয়া হয়েছে। অপরদিকে মে মাসে দেশে স্বাভাবিকের চাইতে ১৪ দশমিক ৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে।

এদিকে গত শনিবার দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের টেকনাফ দিয়ে মৌসুমী বায়ু দেশে প্রবেশ করে। মৌসুমী বায়ু প্রবেশের পর দেশের বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে। এবিষয়ে আবহাওয়া অফিস পতেঙ্গা কার্যালয়ের আবহাওয়াবিদ মেঘনাদ তঞ্চগ্যা বলেন, ‘মৌসুমী বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ অতিক্রম করার পর এখন ঢাকা বিভাগে প্রবেশ করেছে। এর প্রভাবে চট্টগ্রামের বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হচ্ছে।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, জুন মাসের প্রথমার্ধে সারাদেশে দক্ষিণ-পশ্চিমে মৌসুমী বায়ু বিস্তার লাভ করবে। এর প্রভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। একইসাথে এক থেকে দুটি মৌসুমী নিম্নচাপ সৃষ্টি হতে পারে। স্বাভাবিক বৃষ্টিপাতে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কতিপয় স’ানে স্বল্প থেকে মধ্য মেয়াদি বন্যা পরিসি’তির সৃষ্টি হতে পারে। মৌসুমী বায়ু সক্রিয় হওয়ার সাথে সাথে গতকাল নগরীর বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। গতকাল দুপুর পর থেকে প্রায় সন্ধ্যা পর্যন্ত নগরীতে বৃষ্টি হলেও পতেঙ্গা এলাকায় বৃষ্টি না হওয়ায় আবহাওয়া অধিদপ্তরের বৃষ্টিমাপক যন্ত্রে তা রেকর্ড হয়নি। তবে দুপুরের পর থেকে স্টেশন রোড, আন্দরকিল্লা, লালখান বাজার, জিইসি, মুরাদপুর, বহদ্দারহাট প্রভৃতি এলাকায় বৃষ্টিতে বিভিন্ন স’ানে রাস্তায় পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এরমধ্যে স্টেশন রোডের বিআরটিসি ফলমন্ডি এলাকায় রাস্তার উপর প্রায় হাঁটু সমান পানি জমে যায়। এসময় রাস্তায় দীর্ঘ যানজটও সৃষ্টি হয়। অপরদিকে প্রবর্তক মোড়ে পানি জমে গিয়ে সৃষ্টি হয় জলাবদ্ধতা। নগরীতে জলাবদ্ধতার পাশাপাশি যানজট দুর্ভোগেও পড়ে নগরবাসী।

আবহাওয়াবিদদের মতে, মৌসুমী বায়ু সক্রিয়তার কারণে এখন চট্টগ্রামসহ সারাদেশে এধরনের বর্ষণ অব্যাহত থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*