ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্ধারিত জায়গায় পরিচয়পত্র ছাড়া ব্যবসা করতে পারবে না হকাররা

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্ধারিত জায়গায় পরিচয়পত্র ছাড়া ব্যবসা করতে পারবে না হকাররা

1496227055_592e9cef44100_hakar

নিউজ ডেক্স : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্ধারিত জায়গায় বিকেল ৫টা থেকে রাত সাড়ে ১০ টা পর্যন্ত হকাররা ব্যবসা পরিচালনা করতে পারবে। সেজন্য হকারদের পরিচয়পত্র প্রদান করবে চসিক। যাদের পরিচয়পত্র নেই তারা মহানগর হকার সমিতিতে হকার নিবন্ধনের জন্য আবেদন করলে তা যাচাই বাছাই করবে সিটি কর্পোরেশন।

আগামী ১ সেপ্টেম্বর থেকে এ ব্যবস্থা কার্যকর হবে বলে জানা গেছে।

কর্পোরেশন সূত্রে জানা গেছে, গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম মহানগর হকার সমিতি নেতৃবৃন্দ তাদের নিবন্ধিত হকারদের চূড়ান্ত একটি তালিকা মেয়রের কাছে হস্তান্তর করেছে। তালিকা অনুযায়ী নগরীর ১০টি স্পটে ব্যবসা পরিচালনাকারী ৩ হাজার ৫১৬ জন হকার ব্যবসায়ীর নাম লিপিবদ্ধ রয়েছে।

নগরীর শাহ আমানত মার্কেট থেকে নিউমার্কেট কৃষ্ণচুড়া স্কুল পর্যন্ত ৮৬৩ জন, গোলাম রসুল মার্কেট থেকে তামাকুমন্ডী লেইন মুখ পর্যন্ত ২৫২ জন, শহীদ সোহরাওয়ার্দী রোড উভয় পাশে ২৫২ জন, স্টেশন রোড নুপুর গলি থেকে কবরস্থান পর্যন্ত ৩৭১ জন, পর্যটন হোটেল থেকে পুরাতন স্টেশন পর্যন্ত ৩১৬জন, তামাকুমন্ডী লেইন থেকে হোটেল এবিপি পর্যন্ত ৩৭৮জন, হোটেল এবিপি থেকে নুপুর গলি ২০৩জন, স্টেশন রোড পর্যটন থেকে নতুন স্টেশন পর্যন্ত ৩০৩ জন, স্টেশন রোড পর্যটন থেকে নতুন স্টেশন ২৬৩জন এবং কেসি দে রোড/লয়েল রোড/লালদিঘী থেকে আন্দরকিল্লা পর্যন্ত ৩১৫ জন হকার ব্যবসায়ীর তালিকায় নাম আছে।

এ প্রসঙ্গে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, যাদের নাম এই তলিকায় আছে তাদেরকে চসিকের পক্ষ থেকে একটি পরিচয়পত্র প্রদান করা হবে। নিয়মানুযায়ী বিকেল ৫টা থেকে রাত সাড়ে ১০ টা পর্যন্ত হকাররা ব্যবসা পরিচালনা করতে পারবে। তবে সরকারি ছুটির দিন শুক্রবার ও শনিবার এই দুই দিনে সকাল ১০টা থেকেই ব্যবসা পরিচালনা করতে পারবে। পরিচয় পত্রের পাশাপাশি প্রত্যেক হকার ব্যবসায়ীকে কর্পোরেশনের পক্ষ থেকে একটি করে ছাতাও প্রদান করা হবে।

মেয়র আরও জানান, হকারদের জন্য কয়েকটি নতুন মার্কেট নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে। এ লক্ষ্যে প্রকল্পের ডিপিপি তৈরি করা হচ্ছে। এছাড়া চসিকের পক্ষ থেকে এই হকারদের মনিটারিং করা হবে। বেঁধে দেওয়া সময়ের বাইরে কেউ নিয়ম অমান্য করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে চসিক।

এজন্য হকার সমিতি নেতৃবৃন্দকে সময় মেনে কাজ করার পাশাপাশি হকাররা নিয়ম ভেঙ্গে কোন কাজ যেনো না করতে পারে সেদিকে খেয়াল রাখতে আহ্বান জানান তিনি।

-সিটিজি টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*