ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চন্দনাইশে এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ

চন্দনাইশে এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ

নিউজ ডেক্স : চন্দনাইশে এসিল্যান্ডের হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল শামীমা শরীফ (১৭) নামে এক স্কুল শিক্ষার্থী। এসময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্যবিয়ের আযোজন করায় বর ও কনেপক্ষকে ৮০ হাজার টাকা জরিমানাও করা হয়।

বাল্যবিয়ের খবর গোপন সূত্রে পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিন আজ সোমবার (২৮ জুন) বিকেলে উপজেলার দোহাজারী পৌরসভার উল্লাপাড়ায় এ অভিযান চালান।

স্থানীয়ভাবে জানা যায়, দোহাজারী পৌরসভার উল্লাপাড়ার আমিন শরীফের ১৭ বছর বয়সী মেয়ে শামীমা শরীফের সামাজিকভাবে বিয়ে ঠিক হয় উপজেলার বরকল ইউনিয়নের শাহ আলমের পুত্র মো. মানিক(২৫)-এর সাথে। এ উপলক্ষে কনের পিত্রালয় উল্লাপাড়ায় আজ সোমবার দুপুরে বিয়ের আনুষ্ঠানিকতা এবং বরযাত্রীদের জন্য প্রীতিভোজের আয়োজন করা হয়।

এদিকে, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিন বাল্যবিয়ের আয়োজনের সংবাদ গোপন সূত্রে পেয়ে বিকেলে বিয়ে বাড়িতে উপস্থিত হন। এসময় তিনি কনে শামীমা শরীফের জন্ম সনদ এবং প্রাতিষ্ঠানিক কাগজপত্র যাচাই-বাছাই করে দেখতে পান শামীমা শরীফের বয়স ১৮ পূর্ণ হয়নি।

তিনি তৎক্ষণাৎ ঘটনাস্থলে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এ বাল্যবিয়ে বন্ধ করেন এবং বাল্যবিয়ের আয়োজন করায় বরের অভিভাবক মো. সম্রাটকে ৫০ হাজার এবং কনের অভিভাবক রোজি আক্তারকে ৩০ হাজার সহ মোট ৮০ হাজার টাকা জরিমানা করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিন জানান, যে মেয়ের বিয়ে দেয়া হচ্ছিল তার বয়স হয়েছে ১৭ বছর ১ মাস। তাই মেয়ের বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত শ্বশুর বাড়িতে না পাঠানোর শর্তে উভয় পক্ষ থেকে মুচলেকা নেয়া হয়। পাশাপাশি বাল্যবিয়ের আয়োজন করায় ২০০৭ সালের বাল্যবিবাহ নিরোধ আইনের ৮ ধারা অনুযায়ী কনেপক্ষকে ৩০ হাজার এবং বরপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। উল্লেখ্য, বাল্যবিয়ে থেকে রক্ষা পাওয়া শামীমা শরীফ দোহাজারী হাই স্কুলের ১০ম শ্রেণীর ছাত্রী। আজাদী অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!