ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামে পিআইবির প্রথম শাখা হবে

চট্টগ্রামে পিআইবির প্রথম শাখা হবে

bg-220171206182243

নিউজ ডেক্স : ঢাকার বাইরে চট্টগ্রামেই প্রথম বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) শাখা করবেন বলে জানিয়েছেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মো. শাহ আলমগীর।

বুধবার (৬ ডিসেম্বর) চট্টগ্রামের সাংবাদিকদের জন্য পিআইবির অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

পিআইবি মহাপরিচালক বলেন, পিআইবি প্রতিষ্ঠার পর ৪০ বছর হলো, এখনো এর একটা আইন নেই। ১৯৭৬ সালে সামরিক আমলে করা একটা রেজুলেশন দিয়ে এখনো চলছে। আইন না থাকায় আমাদের অনেক সমস্যা হচ্ছে। আইন প্রণয়নের লক্ষ্যে কাজ চলছে। আপনারা জেনে আনন্দিত হবেন আইনে পিআইবি প্রয়োজনে ঢাকার বাইরে শাখা করতে পারবে এমন বিধান আছে। আগামী শীতকালীন অধিবেশনেই আশাকরি সংসদে এই আইন পাস হবে। ঢাকার বাইরে প্রথম শাখা হবে চট্টগ্রাম। এটা আমার দীর্ঘদিনের ইচ্ছা। আজ আপনাদের জানালাম। কত লোকবল লাগবে, অন্যান্য কী প্রয়োজন সব এবারের বাজেটে প্রস্তাব করব। আগামী বছরের মধ্যে যাতে রূপ পায় সে লক্ষ্যে কাজ করছি। পিআইবির চট্টগ্রাম শাখায় যাতে নিয়মিত প্রশিক্ষণ আয়োজন করা যায় সেজন্য একটা অডিটোরিয়ামও থাকবে।

মো. শাহ আলমগীর বলেন, আমি দায়িত্ব নেওয়ার পর প্রশিক্ষণ মডিউলে অনেক পরিবর্তন এনেছি। যত ইন্টার-অ্যাকটিভ করা যায় সে ব্যবস্থা করেছি। হাতে-কলমে প্রশিক্ষণের ব্যবস্থাও করেছি। ঢাকার বাইরে দেশের বিভিন্ন অঞ্চলে নিয়মিত প্রশিক্ষণের আয়োজন করছি। চট্টগ্রামে পরবর্তী প্রশিক্ষণ যদি হয় তা হবে বন্দর বিষয়ে।

একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রসঙ্গে তিনি বলেন, একটি অনুসন্ধানী রিপোর্ট করতে এক মাসও সময় লাগতে পারে। এটা সত্য সে সুযোগ হয়তো আমরা দিই না। কিন্তু অনুসন্ধানী প্রতিবেদন না করলে সাংবাদিক হিসেবে মানুষ আপনাকে মনে রাখবে না। দৈনন্দিন কাজের ফাঁকে অনুসন্ধানী প্রতিবেদন না করলে সাংবাদিক হিসেবে আপনার অপমৃত্যু হবে।

চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান আলী আর রাজী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিনিয়র সহসভাপতি রতন কান্তি দেবাশীষ, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, প্রশিক্ষণার্থী বিপুল বড়ুয়া, এসএম ইফতেখারুল ইসলাম, আল রাহমান প্রমুখ।

উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক জসিম চৌধুরী সবুজ, পিআইবির প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুন, প্রেসক্লাবের কর্মকর্তা মনজুরুল কাদের মঞ্জু, নজরুল ইসলাম, মিন্টু চৌধুরী, কালের কণ্ঠের ব্যুরো প্রধান মুস্তফা নঈম, চট্টগ্রাম ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাশেদ মাহমুদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*