ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামে আসছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি

চট্টগ্রামে আসছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি

bg20180105152033

নিউজ ডেক্স : চট্টগ্রামে আসছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। নিজ থেকেই ব্রিটিশবিরোধী আন্দোলনের নায়ক মাস্টারদা সূর্য সেনের স্মৃতি বিজড়িত চট্টগ্রামে আসার আগ্রহ প্রকাশ করেছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রাজ্ঞ এই রাজনীতিবিদ। সূর্য সেনের স্মৃতি বিজড়িত স্থানগুলোতে যাওয়ার আগ্রহও আছে তাঁর। সেই সূত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্মারক বক্তৃতায় অংশ নেবেন। চবি’র মাস্টারদা সূর্য সেন হল এবং রাউজানে মাস্টারদা সূর্য সেনের বাড়িতে যাওয়ারও পরিকল্পনা রয়েছে এই নেতার।

প্রণব মুখার্জির চট্টগ্রামে আসার বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী সুপ্রভাতকে বলেন, ‘ভারতীয় হাইকমিশন অফিস থেকে আমাদের জানানো হলো ভারতের সাবেক রাষ্ট্রপতি আগামী ১৬ জানুয়ারি আমাদের ক্যাম্পাসে আসবেন। বাংলাদেশের অকৃত্রিম বন্ধু এই নেতার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আসা বিশাল গৌরবের ব্যাপার। আমরা মহান এই নেতার আগমন উপলক্ষে তাঁর সংবর্ধনার আয়োজন করেছি। ওই সভায় আমরা সকলে তাঁর মূল্যবান বক্তব্য শুনবো। সকাল সাড়ে ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত এই অনুষ্ঠান চলতে পারে।’

প্রণব মুখার্জির সফরসূচিতে আর কী কী রয়েছে জানতে চাইলে তিনি বলেন, তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মাস্টারদা সূর্য সেন হল পরিদর্শন করতে পারেন। এছাড়া মাস্টারদা সূর্য সেনের বাড়িতেও যাওয়া হতে পারে তাঁর।

অপর সূত্র জানায়, প্রণব মুখার্জি ঢাকায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেবেন। সেখান থেকে চট্টগ্রামে আসবেন এবং ১৬ জানুয়ারি রাতযাপন করে ১৭ জানুয়ারি ফিরে যেতে পারেন। তবে পূর্ণাঙ্গ সফরসূচি নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। সময়ের সাথে কিছু পরিবর্তনও আসতে পারে।

উল্লেখ্য, প্রণব মুখার্জি এর আগে ঢাকায় এলেও কখনো চট্টগ্রাম আসেননি। ব্রিটিশ উপনিবেশবিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন চট্টগ্রামের সন্তান মাস্টারদা সূর্য সেন। ইতিহাসের এই কীর্তিমান নায়কের স্মৃতিময় চট্টগ্রামে তাই আগমন ঘটছে বর্ষীয়ান এই নেতার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*