ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে ১ হাজার ৮৭১টি ভোটকেন্দ্র

চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে ১ হাজার ৮৭১টি ভোটকেন্দ্র

Election-bhaban-new-02-ed-(

নিউজ ডেক্স : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে ১ হাজার ৮৭১টি প্রাথমিক ভোটকেন্দ্রের তালিকা তৈরি করা হয়েছে। ভোটকেন্দ্রের সাথে ১০ হাজার ৫৮২টি কক্ষ ও (বুথ) নির্ধারণ করেছে চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস। প্রাথমিকভাবে তৈরি করা এ তালিকা নিয়ে কারো আপত্তি না থাকলে চূড়ান্ত ভোটকেন্দ্র হিসেবে এসব কেন্দ্রে একাদশ সংসদ নির্বাচনে ভোট গ্রহণ হবে।

চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনে প্রস্তাবিত প্রাথমিক ভোটকেন্দ্রের তালিকা তৈরি করে আঞ্চলিক নির্বাচন অফিসে পাঠিয়েছি। নির্বাচন কমিশন যখন নির্দেশনা দেবে, তখন এই তালিকা চট্টগ্রামের প্রতিটি ইউনিয়ন পরিষদ, পৌরসভা এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনে টাঙাব। এসব ভোটকেন্দ্রের তালিকা নিয়ে কারো কোনো আপত্তি থাকলে আমাদেরকে জানানোর জন্য তখন ৫/৭ দিনের সময় দেওয়া হবে। কোনো কেন্দ্র নিয়ে আপত্তি পাওয়া গেলে তা শুনানি করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, চট্টগ্রামের প্রতিটি সংসদীয় আসন এলাকার সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তারা সরেজমিনে গিয়ে ভোটকেন্দ্রগুলোর তালিকা তৈরি করেছেন। এর মধ্যে চট্টগ্রাম–৯ কোতোয়ালী সংসদীয় আসনে ১৪৪টি ভোটকেন্দ্র, চট্টগ্রাম–১০ ডবলমুরিং–হালিশহর–খুলশী আসনে ১১৮টি ভোটকেন্দ্র, চট্টগ্রাম–১১ বন্দর–পতেঙ্গা আসনে ১৪১টি ভোটকেন্দ্র, আনোয়ারা–কর্ণফুলী আসনে ১০৫টি ভোটকেন্দ্র, চন্দনাইশ আসনে ১০১টি ভোটকেন্দ্র, পটিয়া আসনে ১০৫টি ভোটকেন্দ্র, বোয়ালখালী আসনে ১৭১টি ভোটকেন্দ্র, লোহাগাড়া–সাতকানিয়া আসনে ১৪৫টি ভোটকেন্দ্র, বাঁশখালী আসনে ১১০টি ভোটকেন্দ্র, মীরসরাই আসনে ৯৬টি ভোটকেন্দ্র, ফটিকছড়ি আসনে ১৩৩টি ভোটকেন্দ্র, সন্দ্বীপ আসনে ৭৯টি ভোটকেন্দ্র, সীতাকুণ্ড আসনে ১০৮টি ভোটকেন্দ্র, হাটহাজারী আসনে ১৩৯টি ভোটকেন্দ্র, রাউজান আসনে ৮৩টি ভোটকেন্দ্র এবং রাঙ্গুনিয়া সংসদীয় আসনে ৯৩টি ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছে।

সংশ্লিষ্ট থানা ও উপজেলা নির্বাচন কর্মকর্তারা তালিকা তৈরি করে চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসে পাঠিয়েছেন। সব তালিকা এক করে গত ৩ মে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিসে পাঠানো হয়েছে বলে জানান জেলা নির্বাচন অফিসের উচ্চমান সহকারী আবুল খায়ের।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মাঠ পর্যায়ে সকল ধরনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। ইতোমধ্যে দেশের প্রতিটি সংসদীয় আসনের সীমানা নির্ধারণ করে চূড়ান্ত গেজেট প্রকাশ করা হয়েছে। গেজেটের কপি চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসে এসেছে।

উল্লেখ্য, সংবিধান অনুযায়ী ২০১৯ সালের ১১ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচনের বাধ্যবাধকতা আছে। দশম সংসদ নির্বাচন হয়েছিল ২০১৪ সালের ৫ জানুয়ারি। সরকার গঠন হয়েছিল ২০১৪ সালের ১২ জানুয়ারি। সেই হিসেবে আগামী অক্টোবরে একাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষিত হতে পারে।

সূত্র : দৈনিক আজাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*