ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | কওমির দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তরের মর্যাদা দিলেন প্রধানমন্ত্রী

কওমির দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তরের মর্যাদা দিলেন প্রধানমন্ত্রী

pmmm20170412004043

নিউজ ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাওরায়ে হাদিস সনদকে ইসলামিক স্টাডিজ ও আরবি মাস্টার্স ডিগ্রির সমমান মর্যাদা প্রদান করেছেন। তিনি বলেন, ‘আমি ঘোষণা দিচ্ছি- কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ইসলামিক স্টাডিজ এবং আরবির সমমান প্রদান করা হলো।’

কওমি মাদ্রাসার স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রেখে এবং দারুল উলুম দেওবন্ধের মূলনীতিসমূহকে ভিত্তি করে এই সমমান প্রদান করা হলো বলেও প্রধানমন্ত্রী জানান। মঙ্গলবার রাতে গণভবনে কওমি মাদ্রাসার আলেম-ওলামাদের সঙ্গে এক বৈঠকে এই স্বীকৃতি প্রদান করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রথমে এর একটা প্রজ্ঞাপন হবে। তারপর আপনারা যেভাবে চান সবকিছু মিলিয়ে একটা আইনি ভিত্তি যেন হয় সে বিষয়ে আমরা চিন্তা-ভাবনা করবো।’

তিনি বলেন, অনেকেই এ বিষয়ে প্রস্তাব রেখেছেন। আমি এটুকুই বলবো কওমি মাদ্রাসার সনদকে আমরা স্বীকৃতি দিতে চাই- এখানে আমাদের শিক্ষা মন্ত্রণালয়ের দুই মন্ত্রী প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এবং শিক্ষামন্ত্রী রয়েছেন, সচিবরা রয়েছেন, আমার দফতরের মুখ্য সচিব রয়েছেন এবং অন্য কর্মকর্তারা রয়েছেন, আমি আশা করি তারা যথাযথ পদক্ষেপ নেবেন। যাতে এই সনদের স্বীকৃতি দ্রুত হতে পারে। আপনাদের মতামত যেটা আমার কাছে এসেছে, সবার স্বাতন্ত্র বজায় রেখে এবং দেওবন্ধের যে মূলনীতি সেটার ওপর ভিত্তি করেই এটা হবে।

অনুষ্ঠানে কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং হাটহাজারি দারুল উলুম মাদ্রাসার মহাপরিচালক আল্লামা আহমেদ শফি, জাতীয় দ্বীনি শিক্ষা বোর্ডের সভাপতি মাওলানা ফরিদউদ্দিন, কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের ভাইস চেয়ারম্যান মাওলানা আশরাফ আলী, ওলামা মাশায়েখ নেতৃবৃন্দের মধ্যে মাওলানা আব্দুল কুদ্দুস, আব্দুল হালিম বোখারি, মাওলানা নূর হোসেন কাশেমী বক্তৃতা করেন। প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!