ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | এমপিও শিক্ষকদের ক্যাডারভুক্ত না করার দাবি

এমপিও শিক্ষকদের ক্যাডারভুক্ত না করার দাবি

bcs20161209002753

নিউজ ডেক্স : জাতীয়করণ কলেজের শিক্ষকদের শিক্ষা ক্যাডারদের অন্তভুক্ত না করার দাবি জানিয়েছেন বিবিএস সাধারণ শিক্ষা সমিতি। একইসঙ্গে আগামী ৩১ ডিসেম্বর (শনিবার)-এর মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত দেয়ার আহ্বান জানিয়েছেন তারা। বৃহস্পাতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে বিসিএস শিক্ষকদের সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে সমিতির সভাপতি অধ্যাপক আইকে সেলিমুল্লাহ খোন্দকার বলেন, বিসিএস পরীক্ষায় কৃতকার্য ছাড়া কোনো শিক্ষককে ক্যাডারভুক্ত করলে আমরা তা মেনে নেব না।

শিক্ষানীতির আলোকে নতুন নীতিমালা প্রণয়ণের দাবি জানিয়ে তিনি বলেন, এসব শিক্ষকদের সরকারি কলেজে বদলি-পদায়ন করা হলেও তারা ক্যাডার অন্তভুক্ত হবে না। তাদের জন্য নতুন নীতিমালা করে এমপিও সুবিধার সঙ্গে বাড়তি সুবিধা প্রদান করার সুপারিশ জানান তিনি।

বিসিএস শিক্ষা সমিতির সাধারণ সম্পাদক শাহেদুল খবির বলেন, আমরা নিজেদের যোগ্যতা প্রমাণ করে বিসিএস পরীক্ষায় পাশ করে কর্মস্থলে যোগদান করেছি। অথচ কলেজ জাতীয়করণ হলেই বিসিএস পরীক্ষা না দিয়েই তাদের ক্যাডার পদমর্যায় ভূষিত করা হচ্ছে। এটি কোনভাবে মেনে নেয়া যায় না।

সমাবেশে অন্যান্য শিক্ষকরা বলেন, বর্তমানে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের প্রায় ১৪ হাজার শিক্ষক আছেন। এদের মধ্যে অন্তত ৪ হাজারই পুরনো জাতীয়করণকৃত কলেজের শিক্ষক। সরকার সর্বশেষ কয়েক দফায় ২৮২টি কলেজ জাতীয়করণ করেছে। তাতে আরও প্রায় ১০ হাজার শিক্ষক সরকারি হবেন।

কোনো শিক্ষকের সরকারি হিসাবে নিয়মিতকরণের আদেশ দেয়ার তারিখ থেকে তার ক্যাডারের প্রভাষক পদে জ্যেষ্ঠতা গণনা করা হবে। তিনি ক্যাডারের প্রভাষক পদে নিয়োগকৃত সর্বশেষ কর্মকর্তার নিচে অবস্থান করবেন। ২০০০ সালের এ বিধিমালা ক্যাডার এবং জাতীয়করণকৃত শিক্ষকদের উভয়পক্ষই সংশোধনের দাবি জানিয়েছেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ওয়াহেদুজ্জান বলেন, বিসিএস শিক্ষকদের এটি যৌক্তিক দাবি। শিক্ষকদের দাবি পূরণে আমাদের পক্ষ থেকে সকল সহযোগিতা অবহ্যত থাকবে।

সমাবেশে রাজধানীসহ বিভিন্ন জেলা থেকে আগত সরকারি কলেজের কয়েক শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*