Home | দেশ-বিদেশের সংবাদ | আজ রাত ১১টা ৭ মিনিট ৪৫ সেকেন্ডে বছরের প্রথম চন্দ্রগ্রহণ

আজ রাত ১১টা ৭ মিনিট ৪৫ সেকেন্ডে বছরের প্রথম চন্দ্রগ্রহণ

image_printপ্রিন্ট করুন

chonde

নিউজ ডেক্স : আজ শুক্রবার বছরের প্রথম চন্দ্রগ্রহণ। আকাশ পরিষ্কার থাকা সাপেক্ষে বিশ্বের মত বাংলাদেশ থেকেও এই গ্রহণ দেখা যাবে। এ তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। এই বছর আরও তিনটি চন্দ্রগ্রহণ হবে যথাক্রমে ৫ জুন, ৫ জুলাই এবং ৩০ নভেম্বর।

বাংলাদেশ সময় আজ রাত ১১টা ৭ মিনিট ৪৫ সেকেন্ডে গ্রহণ শুরু হবে। মধ্য গ্রহণ হবে রাত ১টা ১০ মিনিটে। গ্রহণ শেষ হবে ভোররাত ৩টা ১২ মিনিট ২৪ সেকেন্ডে। গ্রহণের স্থিতিকাল ৪ ঘণ্টা ৫ মিনিট।

পৃথিবী যখন পরিভ্রমণরত অবস্থাযয় কিছু সময়ের জন্য চাঁদ ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবী, চাঁদ ও সূর্য একই সরলরেখায় অবস্থান করে। পৃথিবীপৃষ্ঠের কোনও দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণ রূপে কিছু সময়ের জন্য অস্পষ্ট বা অদৃশ্য হয়ে যায়। মহাজাগতিক এই ঘটনাকে বলা হয় চন্দ্রগ্রহণ। গ্রহণ চলাকালীন চাঁদকে অনেকটা তামাটে বা লালচে চাকতির মতো মনে হয়। এর কারণ হলো সূর্যের কিছু আলো পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে দিয়ে বিকরিত হয়ে চাঁদের ওপর পড়ে। অন্যান্য রং বিচ্ছুরিত হলেও লাল রং তুলনামূলকভাবে পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে প্রতিসরিত হয়ে চাঁদের ওপর পড়ে, এই কারণে গ্রহণের চাঁদকে লাল দেখায়।

এশিয়া, ইউরোপ, আফ্রিকা থেকে আজকের চন্দ্রগ্রহণ দেখা যাবে। এমনকি, দক্ষিণ গোলার্ধের অস্ট্রেলিয়া থেকেও এই গ্রহণ দেখা যাবে। তবে আমেরিকা থেকে এই গ্রহণ দেখা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!