Home | উন্মুক্ত পাতা | বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন | আজ পূর্বকোণের প্রতিষ্ঠাতা ইউসুফ চৌধুরীর মৃত্যুবার্ষিকী

আজ পূর্বকোণের প্রতিষ্ঠাতা ইউসুফ চৌধুরীর মৃত্যুবার্ষিকী

image_printপ্রিন্ট করুন

দৈনিক পূর্বকোণের প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইউসুফ চৌধুরীর ১৩তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর রাত সাড়ে ১২টায় (বাংলাদেশ সময়) তিনি পবিত্র মক্কা নগরীর জিয়াদ হাসপাতালে ইন্তেকাল করেন। ১২ সেপ্টেম্বর ফজরের নামাজের পর মসজিদুল হারামে নামাজে জানাযা শেষে সকাল ৯টায় মক্কার সরায়ে মকবরায় তাকে সমাহিত করা হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর।

মোহাম্মদ ইউসুফ চৌধুরী ১৯২১ সালের ১৯ সেপ্টেম্বর রাউজানের ঢেউয়া হাজিপাড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর বর্ণাঢ্য কর্মজীবনে সংবাদপত্র শিল্পসহ বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব অবদান রাখেন। ১৯৮৬ সালে তিনি দৈনিক পূর্বকোণ প্রকাশ করেন। ১৯৯২ সাল থেকেই ডেইরি ও পোল্ট্রি শিল্পের আন্দোলনে সক্রিয় ছিলেন তিনি। ডেইরি ও পোল্ট্রি ফার্ম এসোসিয়েশনের আমৃত্যু সভাপতিও ছিলেন। তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আগমনস্থল নিজ বাড়িতে কবির স্মৃতিচিহ্ন রক্ষা, নজরুল মেলা এবং নজরুল পাঠাগারও স্থাপন করেন। বিআইটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের ধারাবাহিক সংগ্রামেও তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। তিনি সবসময় চট্টগ্রামের উন্নয়নে সোচ্চার ছিলেন। কৃষি সংক্রান্ত বিষয়গুলোকে তিনি সবচেয়ে বেশি গুরুত্ব দিতেন। চট্টগ্রামে ভেটেরিনারি কলেজ ও পরবর্তীতে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় তাঁর অবদান চিরস্মরণীয়।

লোহাগাড়ায় আজ স্মরণসভা : লোহাগাড়ায় পূর্বকোণ পাঠক ফোরামের উদ্যোগে আজ বিকেল ৩টায় মোহাম্মদ ইউসুফ চৌধুরী স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল বটতলী মোটর স্টেশনস্থ এ রহমান মার্কেট চত্বরে অনুষ্ঠিত হবে। প্রেস বিজ্ঞপ্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!