ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | আগস্টে কর্ণফুলী টানেলের কাজ শুরু

আগস্টে কর্ণফুলী টানেলের কাজ শুরু

photo-1500116183

নিউজ ডেক্স : চট্টগ্রামে কর্ণফুলী নদীর নিচ দিয়ে বহুমুখী টানেল সড়কের নির্মাণকাজ আগামী মাসে শুরু হবে। এতে ব্যয় হবে সাড়ে ৮ হাজার কোটি টাকা। প্রকল্পের পরিচালক কবির আহমেদ বার্তা সংস্থা বাসসকে এ তথ্য জানিয়েছেন।

কবির আহমেদ জানান, টানেল এবং কর্ণফুলী নদীর দুই তীরে টুইন সিটি নির্মাণের প্রাথমিক কাজ শেষ হয়েছে। চীনের আর্থিক ও কারিগরি সহযোগিতায় টানেল নির্মিত হবে এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ নির্মাণকাজ তদারক করবে।

কবির আহমেদ বলেন, ‘চীনা ইঞ্জিনিয়ার এবং সংশ্লিষ্ট কর্মীদের আবাসিক ভবনসহ প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণকাজও শেষ হয়েছে। এ ছাড়া টানেলের জন্য এক হাজার ১০০ একর জমি অধিগ্রহণের কাজও শেষ হয়েছে।’

টানেল নির্মাণকাজে বিদ্যুতের চাহিদা সম্পর্কে কবির আহমেদ বলেন, ‘প্রাথমিকভাবে এ কাজে দুই মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া গেছে। নির্মাণকাজ স্বাভাবিকভাবে চালিয়ে যেতে ১৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহে সক্ষম একটি সাব-স্টেশন শিগগিরই স্থাপন করা হবে।’

কবির আহমেদ জানান, নির্মাণকাজ শুরু হওয়া এ টানেলের দৈর্ঘ্য হবে ৩ দশমিক ৫ কিলোমিটার। আর নদীর উভয় পাড়ে সংযোগ সড়ক হবে প্রায় ছয় কিলোমিটার। টানেলটি প্রস্তাবিত এশিয়ান হাইওয়ে থেকে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সঙ্গে যুক্ত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*