Home | দেশ-বিদেশের সংবাদ | ৫ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

৫ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেক্স : মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন পাঁচটি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১২ সেপ্টেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বিদ্যুৎকেন্দ্রগুলোর উদ্বোধন করেন তিনি।

উদ্বোধন হওয়া পাঁচটি বিদ্যুৎকেন্দ্র হলো- হাবিবগঞ্জের বিবিয়ানা-৩ এ ৪০০ মেগাওয়াট কম্পাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র, চট্টগ্রামের জুলদায় ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ইউনিট-২, মেঘনাঘাট ১০৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, বাঘারহাটের মধুমতি ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র এবং সিলেটে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র থেকে ২২৫ বিদ্যুৎকেন্দ্রে উন্নীতকরণ কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র।

২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে সরকার ১১৯টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে। যেগুলোর মোট উৎপাদন ক্ষমতা ২০ হাজার ২৯৩ মেগাওয়াট।

এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা এখন ২৫ হাজার ২৩৫ মেগাওয়াটে পৌঁছেছে (ক্যাপটিভ বিদ্যুতসহ) যা ২০০৯ সালে ছিল মাত্র ৪ হাজার ৯৪২ মেগাওয়াট। সরকার এখন পর্যন্ত প্রায় ৯৯ দশমিক ৫ শতাংশ জনগণকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনতে পেরেছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!