ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | লোহাগাড়া উপজেলা শিক্ষা অফিস যেন ঝুলন্ত উদ্যান

লোহাগাড়া উপজেলা শিক্ষা অফিস যেন ঝুলন্ত উদ্যান

received_287384098769363 (1)
নিউজ ডেক্স : লোহাগাড়া উপজেলা পরিষদ ভবনের তৃতীয় তলায় অবস্থিত উপজেলা শিক্ষা অফিস। উপজেলা শিক্ষা অফিসার কক্ষ, সহকারী উপজেলা শিক্ষা অফিসার কক্ষের সমন্বয়ে উপজেলা শিক্ষা অফিস। এই শিক্ষা অফিসকে ঘিরে সৃষ্টি করা হয়েছে মনোরম শিক্ষা ঝুলন্ত উদ্যান। উদ্যানটি একদিকে অফিসের সৌন্দর্য বৃদ্ধি করেছে অন্যদিকে সেবা প্রার্থীরা সেবা পাচ্ছে।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, পূর্ব-পশ্চিমে লম্বা শিক্ষা অফিসের সামনের বারান্দায় আকর্ষণীয় করে তৈরি করা হয়েছে শিক্ষা ঝুলন্ত উদ্যান। বারান্দার ছাদে ঝুলানো আছে ২৫টি বিভিন্ন ফুলের টব আর ফ্লোরে বসানো হয়েছে বাহারি রঙের পাতাবাহারসহ বিভিন্ন ফুলের ২৮টি টব। উপরে ও নীচে সারি সারি টবগুলো সাজানো আছে। মনে হয়েছে এরই মধ্যে রয়েছে বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত শিক্ষক এবং সাধারণ সেবা প্রার্থীদের জন্য বসার স্থান। অপরদিকে শিক্ষা অফিসে ঢুকার সময় দৃষ্টিনন্দন বড় আকারে সিটিজেন চার্টার বোর্ড ও অভিযোগ বক্স আর কক্ষের ভিতরে প্রাথমিক শিক্ষা সংক্রান্ত হালনাগাদ ডিজিটাল মনিটরিং বোর্ড সবার নজর কেড়েছে। সুন্দর টাইলস করে সাজানো হয়েছে শিক্ষা অফিসের প্রতিটি কক্ষ। ঝুলন্ত উদ্যানটি দেখে শিক্ষক ও সেবাপ্রার্থীসহ আনেকে অবাক হচ্ছেন।এই ঝুলন্ত উদ্যানে শোভা পাচ্ছে উপজেলা শিক্ষা অফিস। পাশে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক থেকে শিক্ষা অফিসের ঝুলন্ত উদ্যানের মনোরম দৃশ্য উপভোগ করা যায়। এটি গড়ে তুলতে প্রেরণা যুগিয়েছেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার ওমর ফারুক ও মুসলিম উদ্দিন।
এ ব্যাপারে অবসরপ্রাপ্ত শিক্ষক জিনু কুমার বড়ুয়া জানান, উপজেলা শিক্ষা অফিসের মনোরম শিক্ষা ঝুলন্ত উদ্যানটি তার খুব ভাল লেগেছে। ঝুলন্ত উদ্যানে অনেক কিছু শিখার রয়েছে। সেই সাথে মনোরম পরিবেশে বসে তিনি শিক্ষা অফিসের সেবা পেয়েছেন। এই সেবা তিনি আগে কখনো পাননি।
উত্তর হরিণা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বয়োজ্যেষ্ঠ প্রধান শিক্ষক আহমেদ হোসেন জানান, তাঁর ত্রিশ বছর চাকরি জীবনে এমন মানবিক, শিক্ষা ও সবুজ বান্ধব অফিস দেখেন নি। শিক্ষার স্বার্থে শিক্ষা অফিস এমন হওয়া উচিত বলে তিনি মনে করেন।
উপজেলা শিক্ষা অফিসার মো. আকরাম হোসেন জানান, উপজেলা শিক্ষা অফিসে আসা সেবাপ্রার্থীদের ব্যাপারে তারা সবসময় তৎপর রয়েছেন। সেবা প্রার্থীদের সুবিধার্থে ঝুলন্ত উদ্যানে অভিযোগ বক্স বসানো হয়েছে। প্রতিমাসেই অভিযোগ নিষ্পত্তি করা হয় বলে তিনি জানান।
এ ব্যাপারে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসরিন সুলতানা জানান, লোহাগাড়া উপজেলা শিক্ষা অফিসে মনোরম শিক্ষা ঝুলন্ত উদ্যান তৈরি একটি প্রশংসনীয় পদক্ষেপ। চট্টগ্রাম জেলার প্রতিটি উপজেলা শিক্ষা অফিসকে এমন শিক্ষক বান্ধব ও সবুজাভ করার জন্য উপজেলা শিক্ষা অফিসারকে আহ্বান জানানো হয়েছে।
চট্টগ্রামের প্রতিটি উপজেলা শিক্ষা অফিসে ঝুলন্ত উদ্যান তৈরির উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।
উপজেলা নির্বাহী অফিসার আবু আসলাম জানান, সম্প্রতি উপজেলা শিক্ষা অফিসে ঝুলন্ত উদ্যান উদ্বোধন করতে তিনি শিক্ষা অফিসে গিয়েছিলেন। শিক্ষা অফিসের ঝুলন্ত উদ্যান ও শিক্ষা কর্মকর্তাদের ইনোভেটিভ কার্যক্রমে তিনি অভিভূত হয়েছেন। দেশের প্রতিটি শিক্ষা অফিস যদি এমনভাবে হয় তাহলে মানসম্মত শিক্ষা বাস্তবায়ন সম্ভব হবে।
সূত্র : দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!