ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় বন্যহাতির অব্যাহত তান্ডবে কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি

লোহাগাড়ায় বন্যহাতির অব্যাহত তান্ডবে কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি

602

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় বন্যহাতি অব্যাহত ভাবে তান্ডব চালিয়ে যাচ্ছে। এতে কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। গত বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) দিনগত রাতে উপজেলার পদুয়া ইউনিয়নের তেওয়ারীখিল ও আমিরাবাদ ইউনিয়নের হাছির পাড়ায় কৃষকের প্রায় ১৬৫ মণ ধান নষ্ট ও খেয়ে পেয়েছে। বন্যহাতির দল উপজেলার বনাঞ্চল সন্নিহিত কোন না কোন এলাকায় প্রতিদিন হানা দিচ্ছে। এতে চরম আতংকে ও নির্ঘুম রাত যাপন করছেন এলাকাবাসী।

পদুয়া ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য কাউছার আলম জানান, ইউনিয়নের তেওয়ারীখিল মকবুল আহমদ মাষ্টারের বাড়ির জনৈক বর্গচাষী একরামুল হকের ১শ মণ ধান নষ্ট ও খেয়ে ফেলেছে। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে ১০/১২টি বন্যহাতির দল দরজা ভেঙ্গে বসতঘরে ঢুকে বস্তাভর্তি ধান খেয়ে ফেলে। এছাড়া পার্শ্ববর্তী শব্বির আহমদের বসতঘর ও গাছপালা ভাংচুর করে। বন্যহাতি লোকালয়ে হানা দেয়ার সংবাদ পেয়ে বসতঘরের লোকজন প্রাণভয়ে পালিয়ে যায়। তান্ডব চালিয়ে রাত ৩টার দিকে হাতিরদল বনাঞ্চলে চলে যায়।

অপরদিকে, বর্গচাষী মোঃ আলমগীর জানান, শুক্রবার রাত আড়াইটার দিকে আমিরাবাদ ইউনিয়নের হাছির পাড়া এলাকায় ১৪/১৫টি বন্যহাতি তান্ডব চালিয়ে তার ৬৫ মণ ধান নষ্ট ও খেয়ে ফেলেছে। ভোররাত ৪টার দিকে হাতিরদল বনাঞ্চলের দিকে চলে যায়। তিনি আরো জানান, সারা বছরের জন্য কষ্টার্জিত ধান বন্যহাতি খেয়ে ফেলেছে। এতে তিনি সারা বছর কিভাবে সংসার চালাবেন তা নিয়ে চরম দুঃচিন্তায় রয়েছেন। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করছেন।

সচেতন মহল মনে করছেন, দিন দিন বনাঞ্চল উজাড় করছে একটি মহল। এজন্য বনাঞ্চলে খাদ্যের অভাবে বন্যহাতি লোকালয়ে হানা দিচ্ছে। বনের হাতি বনাঞ্চলে ফিরিয়ে নেয়ার জন্য সংশিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ কামনা করছেন এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!