ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | আগামী মাসেই কালুরঘাটে চলবে ফেরি

আগামী মাসেই কালুরঘাটে চলবে ফেরি

নিউজ ডেস্ক: আগামী মাসের প্রথমদিকে কালুরঘাটে ফেরি সার্ভিস উদ্বোধন করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  

বুধবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে ফেরি সার্ভিস চালুর কার্যক্রম পরিদর্শনে গিয়ে এসব কথা জানান রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।

তিনি বলেন, এখানে তিনটি ফেরি রয়েছে। দুটি ফেরি নদীর দুপাশ থেকে চলবে। একটি রিজার্ভ থাকবে। ফেরি সার্ভিস চালু হলে কালুরঘাট সেতুর উভয় পাশের যানজট স্বাভাবিক হবে।

ফজলে করিম এমপি বলেন, ফেরি চালু হয়ে গেলে আমরা সেতুর কাজ ধরবো। সেতুটা শক্তিশালী করবো। এ ফেরি সার্ভিস নতুন সেতু পাওয়া পর্যন্ত চালু থাকবে। সেতু মেরামতের কাজটা শেষ হয়ে গেলে ট্রেন চলাচল শুরু হবে। এখন যে সেতুটি রয়েছে সেটি দিয়েই কক্সবাজার রুটের ট্রেন চলাচল করতে পারবে।

নতুন সেতু নির্মাণের বিষয়ে তিনি বলেন, নতুন যে সেতুটা হবে- সেটাতে আগে শুধু ট্রেন যাওয়ার কথা ছিল। পরে মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, গাড়ি ও ট্রেন একসঙ্গে যাবে। আগে ছিল সাড়ে ৭ মিটার। এখন সেটি ১২ মিটার উচ্চতায় হবে। আগে যে খরচ ছিল তার চেয়ে দ্বিগুণের বেশি লাগবে এখন। তাই সেতুর কাজটা এ বছর হবে না। আগামী বছরের শুরুর দিকে কাজ আরম্ভ হবে। কক্সবাজার লাইনে যে ট্রেনগুলো চলবে সেগুলোর ইঞ্জিন ওজনে একটু বেশি হবে। তাই কালুরঘাট সেতুতে এলেই গতি কমিয়ে চলাচল করবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর আলম বলেন, মাঠ পর্যায়ে কাজ শেষ করে প্রাথমিক প্রতিবেদন আমাদের কাছে দিয়েছে, সেটি আমরা দেখেছি। তাদের স্টাডি শেষ পর্যায়ে। পূর্ণাঙ্গ প্রতিবেদন দিলেই আমরা কাজ শুরু করবো। পুরাতন কালুরঘাট সেতু মেরামত করে এই সেতুতেই কক্সবাজার রুটের ট্রেন চলবে।

এসময় উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা সুজন চৌধুরী, সড়ক ও জনপথ বিভাগ চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!