Home | দেশ-বিদেশের সংবাদ | সৌদির অর্থায়নে দেশে ৫টি বার্ন ইউনিট হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

সৌদির অর্থায়নে দেশে ৫টি বার্ন ইউনিট হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

নিউজ ডেক্স : সৌদি আরবের অর্থায়নে দেশের ৫টি বিভাগীয় মেডিক্যাল কলেজ হাসপাতালে বার্ন ইউনিট স্থাপনের জন্য সরকার পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (২০ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান। এ দিন প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল ও ফরিদপুরে বার্ন ইউনিট স্থাপন করা হবে। প্রকল্পটি ২০২২ সালের জুলাই থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত মেয়াদে বাস্তবায়িত হবে। প্রকল্পটি গত বছরের ৭ ডিসেম্বর একনেক সভায় অনুমোদিত হয়।

তিনি বলেন, চীন সরকারের অর্থায়নে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০০ শয্যা বিশিষ্ট বার্ন ইউনিট চালু করা হবে। পাশাপাশি চতুর্থ সেক্টর কর্মসূচির আওতায় ময়মনসিংহ জেলায় একটি ও খুলনা জেলায় একটি বার্ন ইউনিট স্থাপন প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

আবদুল লতিফের আরেক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যখন কোনো অসুস্থ ব্যক্তিকে হাসপাতাল বা ক্লিনিক অথবা চিকিৎসকদের কাছে নেওয়া হয় তখন ওই ব্যক্তিকে জরুরি চিকিৎসা সেবা দিতে অসম্মতি জ্ঞাপনের কোনো সুযোগ নেই। এ ব্যাপারে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদপ্তর থেকে সকল সরকারি ও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে কঠোর নির্দেশনামূলক পত্র দেওয়া হয়েছে এবং এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তর থেকে নিয়মিত তদারকি করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!