Home | শিক্ষাঙ্গন | শিক্ষা মন্ত্রণালয়কে ৯ প্রস্তাবে প্রাথমিকের চিঠি

শিক্ষা মন্ত্রণালয়কে ৯ প্রস্তাবে প্রাথমিকের চিঠি

image_printপ্রিন্ট করুন

eduation-ministry20170119021153

নিউজ ডেস্ক : প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত হস্তান্তরকরণে নতুন প্রস্তাব দেয়া হয়েছে। সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নয় দফা প্রস্তাব দিয়ে একটি চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়কে। পাশাপাশি তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর অনুরোধ করেছে তারা।

গত বছরের ১৮ মে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন-সংক্রান্ত সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ন্যস্ত করার সিদ্ধান্ত নেন। কিন্তু নানা কারণে তা বাস্তবায়িত হয়নি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, জাতীয় শিক্ষানীতি-২০১০ এর আলোকে প্রাথমিক শিক্ষাস্তর অষ্টম শ্রেণি পর্যন্ত বাস্তবায়নের স্বার্থে এ সংক্রান্ত সবধারার শিক্ষা কার্যক্রম প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় পরিচালনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের গত ১৮ মের সভার সিদ্ধান্ত মোতাবেক প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো আবশ্যক। অন্যথায় ২০১৮ সালের মধ্যে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন দুষ্কর হবে।

চিঠিতে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত করতে ৯টি বিষয়ের উল্লেখ করা হয়েছে। সেগুলো হলো- শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে হস্তন্তরের বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি; প্রাথমিক শিক্ষা (বাধ্যতামূলক) আইন ১৯৯০ সংশোধন ও অষ্টম শ্রেণি বাস্তবায়নের লক্ষ্যে ব্যানবেইস কর্তৃক স্কুল ম্যাপিং; ভৌত অবকাঠামোগত সুযোগ-সুবিধা সংক্রান্ত চাহিদা নিরূপণ করে প্রাথমিক স্তরের শিক্ষাক্রম সংশোধন, পাঠ্যপুস্তক প্রণয়ন ও উৎপাদন এবং পরীক্ষা ব্যবস্থা ও শিক্ষক প্রশিক্ষণ সংস্কার; শিক্ষক প্রশিক্ষণ সংক্রান্ত শিক্ষাক্রম সংশোধন ও বাস্তবায়ন এবং শিক্ষক নিয়োগ বিধিমালা সংশোধন ও শিক্ষক নিয়োগ; প্রাথমিক শিক্ষা অধিদফতরের প্রশাসনিক কাঠামোর মধ্যে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি সমন্বিতকরণ; ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষকদের বেতন-ভাতাদি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বাজেটে অন্তর্ভুক্তকরণ; ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদানের জন্য অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণ ও বাস্তবায়ন এবং প্রাথমিকস্তর অষ্টম শ্রেণিতে উন্নীত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অ্যালোকেশন অব বিজনেস সংশোধন।

এসব বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, ‘ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত এখনও শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে। শিক্ষানীতির আলোকে এই তিন শ্রেণি শিক্ষা মন্ত্রণালয় আমাদের কাছে হস্তান্তর করলেই ভালো হয়। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত গণশিক্ষা মন্ত্রণালয়ের হাতে ন্যস্ত করতে প্রধানমন্ত্রীর কাছে এ সংক্রান্ত প্রস্তাবনা পাঠাতে আমরা শিক্ষা মন্ত্রণালয়কে বলেছি। এ ছাড়া পাঠ্যপুস্তক প্রণয়ন ও উৎপাদন এবং পরীক্ষা ব্যবস্থা ও শিক্ষক প্রশিক্ষণ সংস্কারের ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!