Home | দেশ-বিদেশের সংবাদ | লামায় অবৈধভাবে পাথর উত্তোলন, শিক্ষকসহ ৩৯ জনের বিরুদ্ধে মামলা

লামায় অবৈধভাবে পাথর উত্তোলন, শিক্ষকসহ ৩৯ জনের বিরুদ্ধে মামলা

ফাইল ছবি

ফাইল ছবি

নিউজ ডেক্স : বান্দরবানের লামা উপজেলার বিভিন্ন পাহাড় ও ঝিরি থেকে অবৈধভাবে পাথর উত্তোলনকারী দুই শিক্ষকসহ ৩৯ ব্যবসায়ীর বিরুদ্ধে পৃথক দুটি এজাহার দাখিল করেছে পরিবেশ অধিদফতর।

মঙ্গলবার  বিকেলে পরিবেশ অধিদফতরের বান্দরবান শাখার পরিদর্শক নাজনীন সুলতানা নীপা বাদী হয়ে এজাহার দাখিল করেন। এজাহারে লামার ফাঁসিয়াখালী ইউনিয়নের বনপুর এলাকার ৯ জন ও কাঁঠালছড়া এলাকার ১৭ জন পাথর ব্যবসায়ীসহ অজ্ঞাতনামা আরাও ১৩ জন ব্যবসায়ীকে বিবাদী করা হয়।

পরিবেশ অধিদফতর সূত্রে জানা গেছে, মামলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন প্রধান শিক্ষক ও একজন সহকারি শিক্ষকও রয়েছেন।

সূত্র জানায়, গত ৬ মাস ধরে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের কাঁঠালছড়া পাড়া, ইয়াংছা, বনপুর, গজালিয়া ইউনিয়নের মিজঝিরি, আকিরাম, গতিরামপাড়াসহ ফাইতং ও সরই ইউনিয়নের বিভিন্ন স্থান থেকে স্থানীয় ও বাহিরাগত একটি সংঘবদ্ধ চক্র অনুমতি ছাড়াই নির্বিচারে পাহাড় ও ঝিরি খুঁড়ে পাথর উত্তোলন করে আসছে। ওই চক্রটি ইতোমধ্যে ১২ লক্ষাধিক ঘনফুট পাথর উত্তোলন করেছে। আরও প্রায় ৫ লাখ ঘনফুট পাথর উত্তোলন করে পাচারের জন্য মজুদ করে। এ বিষয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে প্রশাসনের টনক নড়ে। পরে স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদফতর যৌথ অভিযান চালিয়ে প্রায় ৫ লাখ ঘনফুট পাথর জব্দ করে। সেই সঙ্গে অবৈধভাবে পাথর উত্তোলনকারীদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নেয়।

এ ব্যাপারে লামা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপ্পেলা রাজু নাহা বলেন, এজাহারে উল্লেখিত বিবাদীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!