Home | দেশ-বিদেশের সংবাদ | ৭ থেকে ২৮ অক্টোবর ইলিশ ধরা বন্ধ

৭ থেকে ২৮ অক্টোবর ইলিশ ধরা বন্ধ

jhatka-20171031204431

নিউজ ডেক্স : মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবে অন্য বছরের ন্যায় এবারও একটি নির্দিষ্ট সময় ইলিশ ধরা বন্ধ করছে সরকার। আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত অর্থাৎ ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হচ্ছে।

অক্টোবরের এই সময়টাকে ইলিশের প্রধান প্রজনন মৌসুম বলে ধরা হয়। এই ২২ দিন ইলিশ ধরা ও বিক্রির পাশাপাশি সরবরাহ, মজুদও নিষিদ্ধ করেছে সরকার। এ আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড বা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয়দণ্ড হতে পারে।

এ বিষয়ে মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক মাসুদ আরা গণমাধ্যমকে বলেন, আগামী ৭ অক্টোবর থেকে ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ করার প্রক্রিয়া চলছে। এ সংক্রান্ত ফাইল অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে।

ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর, ব্রাক্ষ্মণবাড়িয়া, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ি, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, খুলনা, কুষ্টিয়া এবং রাজশাহী জেলার সব নদীতে ইলিশ ধরা বদ্ধ থাকবে। একইসঙ্গে সমুদ্র উপকূল এবং মোহনায়ও ইলিশ ধরা যাবে না।

প্রজনন মৌসুমে প্রজনন ক্ষেত্রের পাশাপাশি দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিময় নিষিদ্ধ এবং দেশের মাছঘাট, মৎস্য আড়ৎ, হাটবাজার, চেইনশপে আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় ব্যাপক অভিযান পরিচালনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!