Home | শিক্ষাঙ্গন | শারীরিক প্রতিবন্ধী পিউ দাশ এসএসসি পাশ করেছে

শারীরিক প্রতিবন্ধী পিউ দাশ এসএসসি পাশ করেছে

31953116_391918757953527_9219489240390303744_n

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়া উপজেলার সুখছড়ি উচ্চ বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে মানবিক বিভাগ থেকে জিপিএ ৩.১১ পেয়েছে শারিরীক প্রতিবন্ধী পিউ দাশ। জানা যায়, পিউ দাশের আগ্রহে মুগ্ধ হয়ে তাকে একটি ল্যাপটপ প্রদান করেছেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুব আলম। এছাড়াও পরীক্ষার সময় পিউ দাশের যাতে কোন অসুবিধা না হয় ব্যক্তিগতভাবে তদারকিও করেছিলেন ইউএনও।

পিউ দাস একজন শারীরিক প্রতিবন্ধী। ছোট-খাট এ প্রতিবন্ধীর উচ্চতা মাত্র আড়াই ফুট। শারীরিক কারণে সে একা চলাফেরা করতে পারে না। মায়ের কোলেই তার  চলাফেরার একমাত্র ভরসা। তার মা তাকে প্রতিদিন কোলে করে চলাফেরায় সাহায্য করেন। নিয়ে যান বিদ্যালয়ে। এবারে সে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে পাশও করেছে। এভাবে অসম্ভবকে সম্ভব করে এগিয়ে যাচ্ছে পিউ দাশ। লেখাপড়ার পাশাপাশি সে শিখছে কম্পিউটার।

জানা যায়, পিউ দাস লোহাগাড়া উপজেলার উত্তর কলাউজান তহশীলদার পাড়ার রনজিত দাস ও কৃঞ্চা দাসের মেয়ে। জন্মের ছয় মাস পর থেকে পিউ দাস অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসায় প্রচুর টাকা খরচ করেও তার শরীরের স্বাভাবিক বিকাশ হয়নি। তিন ভাই-বোনের মধ্যে সে মেজ। সুখছড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে সে সাফল্যের সঙ্গে পাশ করে পিএসসি। তারপর ভর্তি হয় সুখছড়ী উচ্চ বিদ্যালয়ে। তার মা কোলে করে তাকে বিদ্যালয়ে নিয়ে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা শেষ করান।

পরীক্ষা কেন্দ্র ছিল লোহাগাড়া শাহপীর পাইলট উচ্চ বিদ্যালয়। বসা ও লেখার সুবিধার্থে কেন্দ্রে তার জন্য আলাদা ফোম সমৃদ্ধ সোফার ব্যবস্থা করা হয়েছিল। মা প্রতিদিন তাকে কোলে করে পরীক্ষা কেন্দ্রে আনা-নেয়া করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!