ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় ভূমি সেবা সপ্তাহ শুরু সোমবার

লোহাগাড়ায় ভূমি সেবা সপ্তাহ শুরু সোমবার

এলনিউজ২৪ডটকম : দেশের জনসাধারণের মধ্যে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং ভূমি ব্যবস্থানায় দক্ষতা ও গতিশীলতা আনতে লোহাগাড়ায় সোমবার (২২ মে) শুরু হচ্ছে ভূমি সেবা সপ্তাহ। উপজেলা ভূমি অফিসের উদ্যোগে আগামী ২৮ মে পর্যন্ত এ সপ্তাহ উদযাপন করা হবে।

রোববার (২১ মে) বিকেলে উপজেলা ভূমি অফিসে স্থানীয় সংবাদকর্মীদের সাথে প্রেস ব্রিফিংয়ের করেন উপজেলা সহাকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উদ্বোনকৃত স্মার্ট ভূমিসেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সবাইকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করা এবং ভূমিসেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারে সবার মাঝে সচেতনতা বৃদ্ধি করাই এবারের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য। উন্নত বাংলাদেশ বিনির্মানে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ প্রতিষ্ঠা এবং স্মার্ট বাংলাদেশ রোডম্যাপে ৪টি পিলার যথাক্রমে স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স অন্তর্ভূক্ত করে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

উপজেলা পর্যায়ে ভূমি সেবা প্রদানে বিশেষ গুরুত্বারোপ করা হযেছে ই-নামজারির আবেদন গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত কৃষি খাস জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, অনলাইনে ডিসিআর ও খতিয়ান ইত্যাদি সেবাসমূহ প্রদানের ব্যবস্থা করা, মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি/আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ করা, মাঠ পর্চা, রেকর্ড হস্তান্তরসহ বিবিধ সেবা দেয়। এছাড়া ই-নামজারি, অনলাইন ভূমি উন্নয়ন, খতিয়ান ও মৌজা ম্যাপ বিষয়ে ব্যাপক অবহিতকরণ ও গণসেচতনতা কর্মসূচি গ্রহণ করা হবে। সেবা গ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার জবাব সরাসরি উত্তর প্রদানের জন্য সেবা বুথে একজন কর্মকর্তা নিয়োজিত থাকবেন।

তিনি আরো বলেন, উপজেলা ভূমি অফিসের আওতাধীন ইউনিয়ন ভূমি অফিস পদুয়া, চুনতি ও আধুনগরে অনলাইনে অনুমোদিত হোল্ডিং সংখ্যা ৯৭ হাজার ৬১৯টি। নাগরিক নিবন্ধন করা হয়েছে ৭৩৩টি। এরমধ্যে অনুমোদিত হোল্ডিং ৪১৯টি। ২০২২-২৩ অর্থ বছরে উপজেলা ভূমি অফিসে প্রাপ্ত ই-নামজারী আবেদনের সংখ্যা ৫ হাজার ৮৯৬টি। এরমধ্যে নিস্পত্তির করা হয়েছে ৫ হাজার ৬৩৯টি। মিছ মামলার সংখ্যা ছিল ৬০২টি। নিস্পত্তির করা হয়েছে ৫৯৫টি। ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে সেবাগ্রহিতাদের সপ্তাহব্যাপী বিশেষ সেবা দেয়া হবে তৎক্ষনাৎ নিবন্ধন অনুমোদনপূর্বক ভূমি উন্নয়ন কর আদায়ের সহযোগিতা, করণিক ভূলের জন্য আবেদন এক সপ্তাহের মধ্যে নিষ্পত্তি ও নকলের আবেদন এক সপ্তাহের মধ্যে সরবরাহ।

উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, উর্ধতন সরকারি-বেসরকারি কর্মকর্তা, সংশ্লিষ্ট প্রকল্পের উপকারভোগী ও স্থানীয় সংবাদকর্মীসহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!