ব্রেকিং নিউজ
Home | উন্মুক্ত পাতা | বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন | লোহাগাড়ায় দু’দিন ব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু

লোহাগাড়ায় দু’দিন ব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু

20190417_114140

“বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি” এ প্রতিপাদ্য বিষয় নিয়ে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা পরিষদ মিলনায়তনে দুই দিন ব্যাপী ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা আজ ১৭ এপ্রিল বুধবার সকালে শুরু হয়েছে। উপজেলা প্রশাসন এবং উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাবের আয়োজনে সকালে মেলা উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) পদ্মাসন সিংহ।

পরে মেলা প্রাঙ্গণে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত)’র সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মাষ্টার দেবাশীষ আচার্য্যরে উপস্থাপনায় বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো: ইসমাইল হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: নুরুল ইসলাম, উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাবের সম্পাদক আলহাজ্ব মোস্তফিজুর রহমান কলেজের গণিত বিভাগের অধ্যাপক মোহাম্মদ ইলিয়াছ ও দিদারুল আলম বিএসসি প্রমূখ।

20190417_124650

আলোচনা শেষে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ স্টলের প্রকল্প সমূহ পরিদর্শন করেন। মেলায় উপজেলার স্কুল, মাদ্রাসা ও কলেজ মিলে ১৭টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। মেলার প্রথম দিনে উক্ত প্রতিষ্ঠানসমূহ নির্ধারিত স্টলে তাদের প্রকল্প উপস্থাপন করে। প্রকল্পের মধ্যে রয়েছে- লবণ থেকে বিদ্যুৎ উৎপাদন, লিফট তৈরী, রুম হিটার এবং গ্রীণ হাউস, বায়ু বিদ্যুৎ, একটি পরিকল্পিত বসত বাড়ির নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা, টুপপেস্ট তৈরী, কুনো ব্যাঙের হ্নদপিন্ড, বিনা পয়সার এসি, জাহাজের অতিরিক্ত লোড নির্দেশক এবং ভূমিকম্প সতর্কীকরণ যন্ত্র, হাইড্রলিক প্রেস, নবায়ন যোগ্য শক্তির ব্যবহার, এক্সক্লেবেটর, ক্যালাইডোস্কোপ, মেগাসিটি ও নিউক্লিয়ার পাউয়ার প্লেন, আটো ট্রাফিক সিগন্যাল, বিদ্যুৎ ছাড়া আলু দিয়ে বাতি জ্বালানো, পলিথিন থেকে গ্যাস ও তেল উৎপাদন ইত্যাদি। মেলার প্রথম দিন শিক্ষক- শিক্ষার্থীসহ প্রচুর দর্শক সমাগম হয়। দ্বিতীয় দিন বৃহস্পতিবার মেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেনীর শিক্ষার্থীদের অংশগ্রহণে জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা। -খবর প্রেস বিজ্ঞপ্তির

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!