ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় ইটভাটার কালো ধোয়ায় জনস্বাস্থ্য হুমকির মুখে

লোহাগাড়ায় ইটভাটার কালো ধোয়ায় জনস্বাস্থ্য হুমকির মুখে

(ফাইল ছবি)

(ফাইল ছবি)

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় অধিকংশ ইটভাটা মালিকরা নিয়মনীতির ত্বোয়াক্কা না করে ফলজ ও বনজ কাঠ পোড়াচ্ছে। ফলে ইটভাটার কালো ধোয়ায় জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ছে।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রন আইন (২০১) তে সুস্পস্টভাবে উল্লেখ করা আছে যে, জেলা প্রশাসকের লাইসেন্স ব্যতিত কোন ব্যক্তি ইটভাটায় ইট প্রস্তুত করতে পারবে না। কিন্তু লোহাগাড়ায় লাইসেন্স ছাড়াই চলছে ইটভাটা। ওই আইনে আরও উল্লেখ আছে ৩ কিলোমিটারের মধ্যে বসতঘর, ফলজ ও বনজ বাগান, শিক্ষা প্রতিষ্ঠান থাকলে ইটভাটা অনুমোদন হবে না। কিন্তু এ উপজেলার প্রত্যেকটি ইটভাটা গড়ে উঠেছে ঘনবসতি, শিক্ষাপ্রতিষ্ঠান ও ফলজ-বনজ বাগানের নিকটেই। ইট পোড়ানোর জন্য কাঠের ব্যবহার সম্পূর্ন নিষেধ থাকলেও লোহাগাড়ায় বেশিরভাগ ভাটায় হর হামেশেই লক্ষ লক্ষ ঘনফুট ফলজ ও বনজ কাঠ পোড়ানো হচ্ছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, লোহাগাড়ায় মোট ৪৯টি ইটভাটা রয়েছে। এর মধ্যে একটিরও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। ছাড়পত্র না থাকলেও অবৈধ ইটভাটা মালিকরা বেপরোয়া হয়ে উঠেছে। ইট প্রস্তুত ও ইট ভাটা আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে তারা পরিবেশের যে মারাত্মক ক্ষতিসাধন করছে তা মানব জীবনের জন্য হুমকি স্বরূপ।

উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ হানিফ সাংবাদিকদের জানান জানান, ইটভাটার ধোয়া ও ধুলাবালির কারণে এলাকার মানুষ শ^াসকষ্টজনিত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

চরম্বার খানে আলম নামে স্থানীয় একজন জানান, যারা এভাবে কাঠ পুড়িয়ে আমাদের প্রাকৃতিক সম্পদ নষ্ট করছে এবং যে সব ইটভাটার কালো ধোয়া পরিবেশের ক্ষতি করছে, সেই সকল ইটভাটার মালিকদের আইনের আওতায় এনে শাস্তি দেয়া হোক এ প্রত্যাশা করি।

এলাকাবাসী এ ব্যাপারে চট্টগ্রাম জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!