ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | লোহাগাড়ায় উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে কর্মশালা

লোহাগাড়ায় উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে কর্মশালা

এলনিউজ২৪ডটকম : লোহাগাড়ায় উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৭ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মেলন কক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নন-কমিনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম- এনসিডিসি ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ কর্মশালা উদ্বোধন করেন। এতে বক্তব্য রাখেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের বিভাগীয় প্রোগ্রাম অফিসার ডা. মো. শাহিনুল ইসলাম, ফিল্ড মনিটরিং এসিস্ট্যান্ট মো. মোস্তফা আনোয়ার ও প্রোগ্রাম লজিস্টিক এসিস্ট্যান্ট মো. রাফিউল ইসলাম রনি।

বক্তারা বলেন, দেশে শতকরা ৬৭ ভাগ মৃত্যুর জন্য দায়ী বিভিন্ন অসংক্রামক রোগ। এরমধ্যে হৃদরোগ, স্ট্রোকসহ সিভিডি জনিত মৃত্যুর হার শতকরা ৩০ ভাগ। শতকরা ২২ ভাগ অকাল মৃত্যুর জন্য দায়ী এই অসংক্রামক রোগ। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারণে মৃত্যুর মিছিল ক্রমেই দীর্ঘ হচ্ছে। সরকার এই পরিস্থিতি পরিবর্তনের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্নার চালু করেছে। সেখান থেকে রেজিস্ট্রেশনকৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে চিকিৎসা এবং ঔষধ প্রদান করা হচ্ছে। প্রাপ্ত বয়সী সকলকে কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস সনাক্ত করে এনসিডি কর্নার থেকে সেবা গ্রহণের জন্য করণীয় বিষয় সমূহ উল্লেখ করেন।

এছাড়া উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সরকারের এই কার্যক্রম সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে স্থানীয় সরকার প্রতিনিধি, গণমাধ্যম কর্মী, মসজিদের ইমামসহ অন্যান্য ধর্মীয় নেতা ও স্কুল-কলেজের শিক্ষকদের ভূমিকার উপর জোর দেয়া হয়। কর্মশালায় উপজেলার সকল সিএইচসিপি ও কমিউনিটি ক্লিনিকের সভাপতিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!