ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | রোহিঙ্গা প্রত‌্যাবাসন ক‌বে এখনও চূড়ান্ত নয়

রোহিঙ্গা প্রত‌্যাবাসন ক‌বে এখনও চূড়ান্ত নয়

নিউজ ডেক্স : চল‌তি মা‌সে পাইলট প্রক‌ল্পের মাধ‌্যমে কিছু রো‌হিঙ্গা‌কে দি‌য়ে প্রত‌্যাবাসন শুরু করার কথা ছিল। সে জন‌্য মিয়ানমারের এক‌টি প্রতিনিধিদলের বাংলাদেশ সফ‌রের কথা। কিন্তু ঘূর্ণিঝড় মোখাসহ বিভিন্ন কারণে প্রত‌্যাবাসন কিংবা মিয়ানমারের প্রতি‌নি‌ধিদ‌লের সফর এখনও নিশ্চিত নয় ব‌লে বার্তা দি‌চ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রো‌হিঙ্গা‌দের প্রত‌্যাবাসন কিংবা মিয়ানমারের প্রতি‌নি‌ধিদ‌লের সফর নি‌য়ে বৃহস্প‌তিবা‌র পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক বি‌ফ্রিং‌য়ে মুখপাত্র সে‌হেলী সাব‌রীন জানান, সাইক্লোন মোখায় মিয়ানমারের রাখাইনে অনেক ক্ষতি হয়েছে। তাই মিয়ানমারের প্রতিনিধি দল ঠিক কবে আসবে বা প্রত্যাবাসন কবে শুরু হবে তার তারিখ এখনো ঠিক হয়নি।

মুখপাত্র ব‌লেন, গত ৫ মে বাংলাদেশ সরকারের একটি প্রতিনিধিদল এবং প্রত্যাবাসনের প্রথম ব্যাচের অন্তর্ভুক্ত ২০ জন রোহিঙ্গা মিয়ানমারে রাখাইন রাজ্যের মংডু সফর করেন। সরেজমিন রাখাইন সফর শেষে ফিরে এসে রোহিঙ্গারা যে সকল অস্পষ্ট বিষয় উল্লেখ করেছেন তা ইতিমধ্যে মিয়ানমারকে জানানো হয়েছে।

তি‌নি জানান, প্রত্যাবাসনের জন্য নির্বাচিত রোহিঙ্গাদের সঙ্গে নিয়ে আলোচনার জন্য মিয়ানমারের একটি প্রতিনিধিদল মে মাসে বা তার নিকটবর্তী সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করবে বলে আশা করা যায়।

সে‌হেলী সাব‌রীন ব‌লেন, প্রথম ব্যাচে প্রত্যাবাসনের জন্য নির্ধারিত রোহিঙ্গাদের ব্রিফ করার জন্য মিয়ানমারের যে দল বাংলাদেশে আসবেন তারা অন্যান্য বিষয়ের পাশাপাশি এ সকল বিষয়ে ও আরও তথ্য প্রদান করবেন বলে আমরা প্রত্যাশা করি। যা রোহিঙ্গাদের আস্থা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

প্রত‌্যাবাসন ও মিয়ানমারের প্রতি‌নি‌ধিদ‌লের সফরের অগ্রগতি নি‌য়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, প্রত‌্যাবাসন শুরু কিংবা প্রতি‌নি‌ধিদ‌লের সফর নি‌য়ে চূড়ান্ত কিছুই হয়‌নি বলা যা‌চ্ছে না। কনক্রিট কো‌নো কিছু হয়‌নি। ত‌বে আমরা কাজ কর‌ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!