Home | উন্মুক্ত পাতা | মানবসেবায় ব্রত হতে বেছে নিয়েছেন চিকিৎসা পেশা : ডাঃ মোহাম্মদ আলী

মানবসেবায় ব্রত হতে বেছে নিয়েছেন চিকিৎসা পেশা : ডাঃ মোহাম্মদ আলী

139

মারুফ খান : মানবসেবার ব্রত নিয়ে তিনি বেছে নিয়েছেন চিকিৎসা পেশাকে। বর্তমান সময়ে ঠিক যেন স্রোতের বিপরীতে তার অবস্থান। চিকিৎসা পেশাটি যে মহান তা তিনি প্রমাণ করতে চান হতদরিদ্র আর সুবিধাবঞ্চিত মানুষকে সেবা করে। তিনি ডাঃ মোহাম্মদ আলী। প্রতি সপ্তাহের বৃহস্পতিবার ও শুক্রবার লোহাগাড়া উপজেলা সদরের বটতলী মোটর ষ্টেশনস্থ “লোহাগাড়া মা-মনি হাসপাতাল”- এ গরীব রোগীদের চিকিৎসা সেবা দেন। তবে সামর্থ্যবান রোগীদের জন্য তার নির্ধারিত ফি নেন। হতদরিদ্র গরীব রোগীদের কাছ থেকে কোনো ফি তো নেনই না উপরন্তু অনেক সময় বিনামূল্যে তাদের ওষুধও কিনে দেন।

জানা যায়, ডাঃ মোহাম্মদ আলী চট্টগ্রামের কলেজিয়েট স্কুল হতে ২০০০ সালে এসএসসি, ২০০২ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি ও সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হতে ২০০৮ সালে এমবিবিএস ডিগ্রি শেষ করেন। এরপর ঢাকা মেডিকেল কলেজ হতে হৃদরোগের উপর ২০১৭ সালে উচ্চতর ডিগ্রি অর্জন ও এফসিপিএস পার্ট- ১ এবং এমআরসিপি পার্ট- ১ শেষ করেন। বর্তমানে তিনি ঢাকাস্থ বাংলাদেশ স্পেসালাইজেষ্ট হাসপাতালে হৃদরোগ বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করছেন।

ডাঃ মোহাম্মদ আলী বলেন, মানুষ হিসেবে জন্ম নিয়েছি। একটু ভালো কাজ করতে না পারলে এ জন্মের সার্থকতা কিসে। তাই গরীব হতদরিদ্র মানুষকে চিকিৎসা সেবা দিয়ে আমি এক ধরনের শান্তি অনুভব করি। জীবনে ভালো কাজ করলে ফলটাও ভালো পাওয়া যায়। তিনি আরো বলেন, আমার এখানে এমন রোগীও আসে যারা কখনও ভাবতেও পারেনা যে একজন এমবিবিএস ডাক্তারের কাছে গিয়ে চিকিৎসা করাতে পারবে। আমি অত্যন্ত আন্তরিকতার সাথে তার চিকিৎসা করছি। অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়াতে পেরে নিজেকেব ধন্য মনে করছি। সারাজীবন আমি অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের সেবা করে যেতে চাই।

উল্লেখ্য, ডাঃ মোহাম্মদ আলী সাতকানিয়া উপজেলার গারাঙ্গিয়া ইউনিয়নে এক ধনাঢ্য পরিবারে জন্ম গ্রহণ করেন। পড়ালেখায় অত্যন্ত মেধাবী ছিলেন। ছোট বেলা থেকে স্বপ্ন দেখতেন ডাক্তার হওয়ার। সেই লক্ষ্যে তিনি পড়ালেখা চালিয়ে যান। তিনি লোহাগাড়া-সাতকানিয়ায় অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষদের জন্য চিকিৎসাসেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!