Home | দেশ-বিদেশের সংবাদ | দক্ষিণ জেলা বিএনপিতে নতুন মেরুকরণ হচ্ছে

দক্ষিণ জেলা বিএনপিতে নতুন মেরুকরণ হচ্ছে

s

নিউজ ডেক্স : দক্ষিণ জেলা বিএনপিতে নতুন মেরুকরণ হচ্ছে। কমিটিতে আহ্বায়ক ও সদস্য সচিব পদে আসছেন নতুন মুখ। চলতি সপ্তাহে ঘোষণা হতে পারে দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি। নতুন আহ্বায়ক কমিটি পরবর্তী তিন মাসের মধ্যে সম্মেলন করে নতুন কমিটি গঠন করবে।

আহ্বায়ক কমিটি গঠনে নতুন নতুন মেরুকরণেরও খবর পাওয়া যাচ্ছে। আহ্বায়ক পদে দলের বর্তমান সভাপতি জাফরুল ইসলাম চৌধুরীর নাম এতদিন শোনা গেলেও এ পদে এখন নতুন করে শোনা যাচ্ছে ২০১৮ সালে ১১তম সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে বিএনপির প্রার্থী ও নগর বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ানের নাম। তিনি আহ্বায়ক হলে সদস্য সচিব পদ থেকে ছিটকে পড়তে পারেন বোয়ালখালী উপজেলা বিএনপির সভাপতি মোস্তাক আহমেদ খান। এ ক্ষেত্রে সম্ভাবনা রয়েছে জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আলী আব্বাসের। তিনি হতে পারেন সদস্য সচিব।

বিএনপি সূত্র জানায়, লোহাগাড়া, সাতকানিয়া, বাঁশখালী, চন্দনাইশ, বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা ও কর্ণফুলী এই ৮ উপজেলা এবং পাঁচ পৌরসভা নিয়ে দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হয়। সর্বশেষ ২০১০ সালের ২০ মার্চ দক্ষিণ জেলা বিএনপির সম্মেলন হয়েছিল। সম্মেলনের পর সাবেক প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীকে সভাপতি ও অধ্যাপক শেখ মহিউদ্দিন আহমেদকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি ঘোষণা করা হয়। কিন্তু তখন দক্ষিণ জেলার এ কমিটি মেনে নিতে পারেননি বিএনপির একটি অংশ। গঠন করা হয় পাল্টা কমিটি। ওই কমিটিতে আহমদ খলিল খানকে সভাপতি এবং ইফতেখার মহসিনকে সাধারণ সম্পাদক করা হয়। ফলে কমিটি-পাল্টা কমিটির কারণে দলীয় নেতাকর্মীরা দ্বিধাবিভক্ত হয়ে পড়েন। এ অবস্থায় ২০১১ সালের মাঝামাঝি সময়ে দ্বিধাবিভক্ত দক্ষিণ জেলা বিএনপিকে একত্রিত করতে উদ্যোগ নেয় দলের কেন্দ্রীয় কমিটি। ১৫১ সদস্যের পুনর্গর্ঠিত কমিটিতে জাফরুল ইসলাম চৌধুরীকে সভাপতি বহাল রাখা হলেও সাধারণ সম্পাদক অধ্যাপক শেখ মহিউদ্দিন আহমেদ এর স্থলে পটিয়ার সাবেক এমপি গাজী শাহাজাহান জুয়েলকে নতুন সাধারণ সম্পাদক করা হয়। সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহমদকে পুনর্গঠিত কমিটিতে সিনিয়র সহ-সভাপতি করা হয়। কিন্তু দুই বছর মেয়াদের এ কমিটির কার্যক্রম চলছে দীর্ঘ ৮ বছর ধরে। এ সময়ে কমিটির অনেকে নিষ্ক্রিয় হয়ে পড়েন। আবার অনেকে দলীয় কর্মকা- পরিচালনার চেয়ে গ্রুপিংয়ে ব্যস্ত রয়েছেন। এ অবস্থায় নতুন আহ্বায়ক কমিটি গঠনে ইতিপূর্বে উদ্যোগ নিলেও নানা কারণে তা ভেস্তে যায়। এ নিয়ে কেন্দ্রীয় নেতৃত্ব নতুন আহ্বায়ক কমিটি গঠনে আগামী ৩০ আগস্ট পর্যন্ত সময় বেধে দেন। এ সময়ে আহ্বায়ক কমিটি গঠনে কোমর বেঁধে মাঠে নামেন জেলা নেতৃবৃন্দ। কিন্তু আগস্ট পেরিয়ে এখন সেপ্টেম্বর মাসও চলে যাচ্ছে। তাই এ নিয়ে নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হচ্ছে।

চলতি সপ্তাহে দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা হতে পারে বলে জানিয়েছেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম।

তিনি বলেন, ‘কমিটিতে যারা আহ্বায়ক ও সদস্য সচিব হবেন তারা পরবর্তী কমিটিতে সভাপতি কিংবা সাধারণ সম্পাদক হতে পারবেন না। এ বিষয়টি মাথায় রেখে নতুন আহ্বায়ক কমিটি গঠন করা হচ্ছে। আহ্বায়ক কমিটি পরবর্তী তিন মাসের মধ্যে সম্মেলন করে ১০১ সদস্য বিশিষ্ট উপজেলা ও পৌরসভা বিএনপির কমিটি গঠন করবে। এরপর সম্মেলনে কমিটির প্রত্যেক্ষ ভোটে জেলা বিএনপির নতুন কমিটি গঠন করবে।’ -দৈনিক পূর্বকোণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!