ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ডলু নদীর ভাঙন পরিদর্শনে পাউবোর প্রকৌশলী

ডলু নদীর ভাঙন পরিদর্শনে পাউবোর প্রকৌশলী

নিউজ ডেক্স : সাতকানিয়ার নলুয়া পূর্ব গাটিয়াডেঙ্গায় ডলু নদীর ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ ও বিভিন্ন স্থানে ভাঙন পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) ডলু নদী ও হাঙ্গর খালের ভাঙনে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যান তিনি।স্থানীয়রা ভাঙনের কবলে পড়ে তাদের দুর্দশার বর্ণনা দেন।

এসময় সঙ্গে ছিলেন সাংবাদিক মিজানুল ইসলাম, উপ বিভাগীয় প্রকৌশলী অপু দেব, উপ সহকারী প্রকৌশলী ধীমান চৌধুরী, সমাজসেবক আবদুল শুক্কুর, আজিজুর রহমান বাচা, আওয়ামী লীগ নেতা আবদুল নবী, আবদুল আজীজ, যুবলীগ নেতা আবু জাফর, শাকিল আহমেদ, মোরশেদুল আলম, মামুনুল ইসলাম, সেলিম উদ্দিন, আবু ছৈয়দ, জাবেদ, জাহেদ, সাইফু প্রমুখ।

স্থানীয়রা জানান, ডলু নদীর ভাঙনে হাঙ্গরমুখ বাজারের ইবাদতখানা ও অসংখ্য দোকান বিলীন হয়ে গেছে। অনেকে বাড়ি-ভিটে ও ফসলের জমি হরিয়েছেন। এ অবস্থায় স্থানীয় শিল্পপতি কেএসআরএমের কর্ণধার মোহাম্মদ শাহজাহান এগিয়ে আসেন দুই দশক আগে।  তিনি কয়েক কোটি টাকা ব্যয়ে ব্যক্তিগত উদ্যোগে ডলু নদীর বিশাল এলাকাজুড়ে বেড়িবাঁধ নির্মাণ করে অসংখ্য মানুষের বসতঘর, সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বাজার রক্ষা করেন।

কিন্তু সম্প্রতি সেই বেড়িবাঁধের নিচের মাটি সরে গেছে। বাঁধের কোথাও কোথাও দেখা দিয়েছে ধস। এ অবস্থায় বর্ষা মৌসুমে বেড়িবাঁধ ধসে বড় ধরনের ক্ষয়ক্ষতির আশংকা রয়েছে। ১৮ নম্বর দক্ষিণ গাটিয়াডেঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ও এখন ভাঙনের মুখে। তাই বাঁধের ক্ষতিগ্রস্ত অংশ মেরামত করা জরুরি।

নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা এ সময় বলেন, ডলু নদীর ভাঙন রোধ করা সম্ভব হবে যদি অবৈধভাবে ড্রেজারের মাধ্যমে বালি তোলা বন্ধ হয়। এজন্য এলাকাবাসীর সচেতনতা সবচেয়ে জরুরি। কারণ বাইরের কেউ এসে এখানে বালি তোলেন না। যে বা যারা তুলছে তারা স্থানীয়। তাদের প্রতিহত করা গেলে ভাঙনের ব্যাপকতা কমবে। রক্ষা পাবে বাপ-দাদার ভিটে। কাজ করা যাবে ভাঙনরোধে এবং তা হবে টেকসই। তিনি ভাঙন রোধে টেকসই ও বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়া হবে বলে স্থানীয়দের আশ্বাস দেন। -বাংলানিউজ  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!