ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | কালুরঘাট সেতু দিয়ে রেলের ৩ ইঞ্জিনের সফল ট্রায়াল রান

কালুরঘাট সেতু দিয়ে রেলের ৩ ইঞ্জিনের সফল ট্রায়াল রান

নিউজ ডেক্স : চট্টগ্রামের কালুরঘাট সেতু দিয়ে ট্রেনের তিনটি ইঞ্জিনের ট্রায়াল রান সম্পন্ন হয়েছে। শনিবার (৪ নভেম্বর) তিনটি ভিন্ন সিরিজের ইঞ্জিন দিয়ে এ ট্রায়াল রান সম্পন্ন করা হয়। ইঞ্জিন তিনটি শহর থেকে বোয়ালখালী অংশে যাতায়াত করে। এতে প্রাথমিকভাবে কোনো ত্রুটি পাওয়া যায়নি।

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, কালুরঘাট সেতুটির আগের এক্সেল লোড ছিল ১১। দোহাজারী-কক্সবাজার রেললাইন উদ্বোধনের আগে সেতুটি সংস্কারের উদ্যোগ নেওয়া হয়। গত ১ আগস্ট থেকে সেতুটির সংস্কার কাজ শুরু হয়। বর্তমানে কাজ শেষ পর্যায়ে, এখন সেতু দিয়ে ১৫ এক্সেল লোডের ইঞ্জিন চলাচল করতে পারে। শনিবার ২২০০, ২৯০০ ও ৩০০০ সিরিজের তিনটি ইঞ্জিন কালুরঘাট সেতু দিয়ে শহর থেকে বোয়ালখালী অংশে যাতায়াত করে।

কালুরঘাট সেতুর ফোকাল পারসন মো. গোলাম মোস্তফা বলেন, সফলভাবে ট্রায়াল রান শেষ হয়েছে। কোনো সমস্যা হয়নি। কক্সবাজার রুটে এখন সব ধরনের ট্রেন চলতে পারবে। বুয়েটের পরামর্শ অনুযায়ী কালুরঘাট সেতুটি সংস্কার করা হয়েছে।

জানা গেছে, কালুরঘাট রেলওয়ে সেতু ১৯৩০ সালে চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর নির্মাণ করে ব্রুনিক অ্যান্ড কোম্পানি ব্রিজ বিল্ডার্স হাওড়া। পরে ১৯৬২ সালে ওই সেতুর উপর দিয়েই সড়ক পথের যান চলাচল শুরু হয়। দক্ষিণ চট্টগ্রামের প্রবেশদ্বার এই ৬৩৮ মিটার সেতুটি এর আগে দুইবার সংস্কার করা হয়েছিল। ২০০১ সালে এই সেতুটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। পরে ২০১১ সালে সেতুটিকে চুয়েটের একদল গবেষক আরও একবার ঝুঁকিপূর্ণ ঘোষণা করে।

৯৩ বছরের পুরনো এই সেতু দিয়ে আগস্টের আগ পর্যন্ত ঘণ্টায় ১০ কিলোমিটার বেগে ট্রেন চলত। বর্তমানে সেতু দিয়ে ট্রেন চলবে ৫০-৬০ কিলোমিটার বেগে। ৪৩ কোটি টাকা ব্যয়ে সেতুটি মেরামতের জন্য ঠিকাদার হিসেবে কাজ করছে ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!