Home | দেশ-বিদেশের সংবাদ | কারবালায় তাজিয়া মিছিলে পদদলিত হয়ে ৩১ জনের মৃত্যু

কারবালায় তাজিয়া মিছিলে পদদলিত হয়ে ৩১ জনের মৃত্যু

photo-1568125745

আন্তর্জাতিক ডেক্স : ইরাকের ঐতিহাসিক কারবালা প্রান্তরে তাজিয়া মিছিলের সময় পদদলিত হয়ে কমপক্ষে ৩১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শতাধিক মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল-বদর জানান, নিহতদের সংখ্যা আরো বাড়তে পারে যেহেতু আরো ১০০ মানুষ আহত হয়েছেন যাদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর।

সাম্প্রতিককালে আশুরার সময় এটিই পদদলিত হওয়ার সবচেয়ে বড় ঘটনা। এসময় সারাবিশ্ব থেকে লাখ লাখ শিয়া মুসলমান কারবালায় সমবেত হয়।

আজ মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) কালো পোশাক পরিহিত ভক্তরা কারবালায় মহানবী (সা.)-এর দৌহিত্র ইমাম হোসেন (রা.)-এর স্বর্ণ-চূড়া সম্বলিত স্মৃতিস্তম্ভে একত্রিত হয়েছিল যাদের হাতে ছিল লাল কালিতে ‘হোসেন’ লেখা সম্বলিত কালো পতাকা।

একই ধরনের সমাবেশ হয়েছে ইরাকের রাজধানী বাগদাদ এবং দক্ষিণের নাজাফ ও বসরা নগরীতেও। সাদ্দাম হোসেনের শাসনামলে আশুরার আনুষ্ঠানিকতার বিশাল একটি অংশ ছিল নিষিদ্ধ কিন্তু বর্তমানে এটি সরকারি ছুটির দিন।

উল্লেখ্য, ২০০৫ সালে আত্মঘাতী বোমারুর হামলার এক গুজব ছড়িয়ে পড়লে বাগদাদে ভিন্ন এক অনুষ্ঠানের সময় ইমাম কাদিমের স্মৃতিস্তম্ভে যাওয়ার সময় পদদলিত হয়ে ৯৬৫ জনের মৃত্যু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!