Home | দেশ-বিদেশের সংবাদ | এ বছরই চালু হবে বঙ্গবন্ধু টানেল ও পদ্মা সেতু

এ বছরই চালু হবে বঙ্গবন্ধু টানেল ও পদ্মা সেতু

নিউজ ডেক্স : সরকারের অগ্রাধিকারভিত্তিক ১০টি মেগা প্রকল্পের মধ্যে চলতি বছরেই বঙ্গবন্ধু টানেল, পদ্মা সেতু ও মেট্রোরেল (এমআরটি-৬) চলাচলের জন্য উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে গতকাল সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এসব মেগা প্রকল্প চালু হলে এগুলো দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করতে ব্যাপক অবদান রাখবে এবং এসব প্রকল্প চালুর ফলে দুই থেকে আড়াই শতাংশ প্রবৃদ্ধি বাড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি।

তিনটি মেগা প্রকল্প চালুর বিষয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, পদ্মা সেতু ২০২২ সালের জুনে, কর্ণফুলী টানেল একই বছরের অক্টোবরে এবং ডিসেম্বরে মেট্রোরেল (এমআরটি-৬) চালু হবে। তিনি আরও বলেন, শুধু পদ্মা সেতু চালু হলে ১ দশমিক ২ শতাংশ অতিরিক্ত প্রবৃদ্ধি বাড়বে। মেট্রোরেল নিয়ে এখনো প্রবৃদ্ধির প্রক্ষেপণ করা হয়নি। এটা চালু হলে পণ্য পরিবহন বাড়বে। সব মিলিয়ে প্রবৃদ্ধিও বাড়বে।

গতকাল একনেক সভায় প্রায় ১১ হাজার ২১১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এর মধ্যে তিনটি সম্পূর্ণ নতুন এবং বাকি ৭টি সংশোধিত প্রকল্প। খবর বাংলানিউজের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!