Home | দেশ-বিদেশের সংবাদ | একুশে পদক পাচ্ছেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক

একুশে পদক পাচ্ছেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক

নিউজ ডেক্স : সাংবাদিকতায় অনন্য অবদান রাখায় স্বাধীন বাংলাদেশের প্রথম দৈনিক আজাদী পত্রিকার সম্পাদক এম এ মালেকসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য ২০২২ সালের একুশে পদক পাচ্ছেন ২৪ বিশিষ্ট নাগরিক।

আজ বৃহস্পতিবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে একুশে পদকের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে।

এ বছর ভাষা আন্দোলনে দুজন, মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে চারজন, শিল্পকলায় সাতজন, ভাষা ও সাহিত্যে দুজন, সমাজসেবায় দুজন, গবেষণায় চারজন (দলগতভাবে তিনজন) একুশে পদক পাচ্ছেন। এছাড়া সাংবাদিকতা, বিজ্ঞান ও প্রযুক্তি, শিক্ষায় একজন করে একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন।

ভাষা আন্দোলনের মরণোত্তর পদক পাচ্ছেন মোস্তফা এম এ মতিন ও মির্জা তোফাজ্জল হোসেন (মুকুল)। নৃত্যে এ স্বীকৃতি অর্জন করছেন জিনাত বরকতউল্লাহ, সংগীতে নজরুল ইসলাম বাবু (মরণোত্তর), ইকবাল আহমেদ ও মাহমুদুর রহমান বেনু। অভিনয়ের খালেদ মাহমুদ খান (মরণোত্তর), আফজাল হোসেন ও মাসুম আজিজ। মুক্তিযুদ্ধে অবদানের জন্য পদক পাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মো. মতিউর রহমান, সৈয়দ মোয়াজ্জেম আলী (মরণোত্তর), কিউ এ বি এম রহমান ও আমজাদ আলী খন্দকার।

সাংবাদিকতায় এম এ মালেক, বিজ্ঞান ও প্রযুক্তিতে মোহাম্মদ আনোয়ার হোসেন, শিক্ষায় অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ, সমাজসেবায় এস এম আব্রাহাম লিংকন ও সংঘরাজ জ্ঞানশ্রী মাহাথেরো, ভাষা ও সাহিত্য কবি কামাল চৌধুরী, ঝর্ণা দাশ পুরকায়স্থ পদক পাচ্ছেন। গবেষণায় পদক পাচ্ছেন ড. মো. আবদুস সাত্তার মণ্ডল, ড. মো. এনামুল হক (দলগত, দলনেতা), ড. শাহনেওয়াজ সুলতানা (দলগত) ও ড. জান্নাতুল ফেরদৌস (দলগত)।

উল্লেখ্য, ‘একুশে পদক’ দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসরকারি সম্মাননা। মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে সরকার ১৯৭৬ সাল থেকে প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দিয়ে আসছে। পুরস্কার হিসেবে প্রত্যেককে একটি স্বর্ণপদক, এককালীন অর্থ ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!