ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | দেশ ছেড়েছেন আফগান প্রেসিডেন্ট ঘানি

দেশ ছেড়েছেন আফগান প্রেসিডেন্ট ঘানি

আন্তর্জাতিক ডেক্স : মাত্র দশ দিনের ঝটিকা অভিযানে আফগানিস্তানের বেশিরভাগ এলাকা দখলে নিয়ে তালেবান বাহিনী রাজধানী কাবুল ঘিরে ফেলার পর ‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের’ প্রক্রিয়ার মধ্যেই প্রেসিডেন্ট আশরাফ ঘানি দেশত্যাগ করে তাজিকিস্তান চলে গেছেন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স আজ রবিবার (১৫ আগস্ট) জানিয়েছে, আশরাফ ঘানি এরইমধ্যে তাজিকিস্তানের উদ্দেশ্যে কাবুল ত্যাগ করেছেন।

রয়টার্স লিখেছে, এ বিষয়ে বক্তব্যের জন্য তারা প্রেসিডেন্টের দপ্তরে যোগাযোগ করলে সেখান থেকে বলা হয়েছে, ‘নিরাপত্তার স্বার্থে’ আশরাফ ঘানির গতিবিধি সম্পর্কে কোনো তথ্য দেওয়া তাদের পক্ষে ‘সম্ভব না’। তালেবানের একজন মুখপাত্র রয়টার্সকে বলেছেন, আশরাফ ঘানি এখন কোথায়, তারা সেই বিষয়ে খোঁজ খবর নিচ্ছেন।

আফগানিস্তানের সংবাদমাধ্যম টোলো নিউজ তাদের প্রতিবেদনে লিখেছে, প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে তার ঘনিষ্ঠ সহযোগীরাও কাবুল ত্যাগ করেছেন বলে অন্তত দু’টি সূত্র তাদের নিশ্চিত করেছে।

এর আগে আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মদী বলেছিলেন, এই সঙ্কট মেটানোর দায়িত্ব দেশের রাজনীতিবিদদের হাতেই ছেড়ে দিয়েছেন প্রেসিডেন্ট ঘানি।দেশের ভবিষ্যত নির্ধারণে তালেবানের সঙ্গে আলোচনার জন্য সোমবার একটি প্রতিনিধি দল কাতারের রাজধানী দোহায় যাচ্ছে বলে জানিয়েছিলেন মোহাম্মদী।

যুক্তরাষ্ট্র সরকার তালেবানের সঙ্গে চুক্তি করে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে সম্মতি দেওয়ার পর গত বছর থেকে কাতারের মধ্যস্ততায় আফগান সরকারের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা চলছিল।

গত এক বছরে দফায় দফায় বৈঠক হলেও সেই আলোচনায় কোনো অগ্রগতি হয়নি বরং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত এপ্রিলে যখন ঘোষণা দিলেন যে দুই দশকের যুদ্ধের অবসান ঘটিয়ে তার দেশের সেনাবাহিনী ১১ সেপ্টেম্বরের মধ্যে পুরোপুরি আফগানিস্তান ছেড়ে যাবে, তার পরপরই তালেবান হামলা শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!