ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | হজ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকা প্রদান শুরু

হজ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকা প্রদান শুরু

haj-fligh

নিউজ ডেক্স : চলতি বছর হজ গমনেচ্ছুদের স্বাস্থ্যসনদ (হেলথ সার্টিফিকেট) প্রদানের লক্ষ্যে স্বাস্থ্য পরীক্ষার কার্যক্রম আজ বুধবার থেকে শুরু হয়েছে।

হজ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি দুই ধরনের (মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা) টিকা দেওয়া হবে।

 ১৬ জুলাই থেকে রাজধানীর আশকোনার হাজী ক্যাম্পে কেন্দ্রীয়ভাবে শুরু হবে এ কার্যক্রম।

ধর্ম ও স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে, প্রত্যেক হজযাত্রীকে মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা রোগের টিকা দেওয়া হবে। একইসঙ্গে স্বাস্থ্য পরীক্ষা করে একটি হেলথ সার্টিফিকেট দেওয়া হবে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় চূড়ান্তভাবে নিবন্ধিত সব হজযাত্রীকেই স্বাস্থ্য সনদ ও টিকা নিতে হবে। স্বাস্থ্য সনদটি বিমানবন্দরে প্রদর্শনের জন্য যাত্রীদের সংরক্ষণ করতে হবে।

প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্য পরীক্ষার পর মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে জেদ্দা বিমানবন্দরে দেখানোর জন্য স্বাস্থ্য সনদ সংগ্রহ করতে হয়। হজযাত্রীকে টিকা নিতে যাওয়ার সময় প্রাক নিবন্ধন বা নিবন্ধনের ফটোকপি সঙ্গে নিয়ে যেতে হবে। টিকা গ্রহণের পর হেলথ কার্ড সংরক্ষণ করতে হবে।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদার ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল, ফুলবাড়িয়া সরকারি কর্মচারী হাসপাতাল ও সচিবালয় ক্লিনিকে ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীরা স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নিতে পারবেন। আশকোনা হজ ক্যাম্পে ১৬ জুলাই থেকে শুরু হবে এ কার্যক্রম।

অন্য সব জেলার হজযাত্রীরা বিভাগীয় শহরে সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল, জেলা শহরে সংশ্লিষ্ট সিভিল সার্জনের কার্যালয় থেকে স্বাস্থ্য পরীক্ষার পর মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে স্বাস্থ্য সনদ সংগ্রহ করতে পারবেন।

সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩১ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। দেশটির সঙ্গে চুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন। হজ ফ্লাইট শুরু হচ্ছে ২৪ জুলাই থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*