Home | উন্মুক্ত পাতা | সড়ক দূর্ঘটনা প্রতিরোধে সচেতনতা জরুরী

সড়ক দূর্ঘটনা প্রতিরোধে সচেতনতা জরুরী

সড়ক দূর্ঘটনা হল মানব জীবন তথা সমগ্র জাতির জন্য একটি অনাঙ্খাংক্ষিত ঘটনা যা কারো কাম্য নয়। নিত্য নৈমিত্তিক কর্ম সম্পাদনের জন্য ঘর থেকে বের হলেই প্রত্যেক মানুষকে সড়ক দূর্ঘটনা নামক আতংক তাড়া করে বেড়ায়।

প্রতিদিন দেশের কোন না কোন অঞ্চলে সড়ক দূর্ঘটনা ঘটেই থাকে,যার ক্ষয়ক্ষতি ভুক্তভোগী পরিবার গুলোকে সারাজীবন বয়ে বেড়াতে হয়। সড়ক দূর্ঘটনা কেন হয়? তার কারন হিসেবে আমরা খুঁজে পাবো রাস্তায় ফিটনেস বিহীন গাড়ী চলাচল, চালকের অসচেতনতাও পথচারীদের রাস্তা পারাপারে অসাবধানতা।

চালকের বেপরোয়া গতিতে গাড়ি চালানো, অহেতুক ওভারটেকিং, ওভারলোডিং এবং ট্রাফিক আইন অমান্যকারীদের জন্য প্রতিনিয়ত সড়ক দূর্ঘটনা ঘটছে,। রাস্তায় প্রায়শঃই দেখা যায় গাড়ির হেলপাররা চালকের আসনে বসে যাত্রী বহন করে যার কোন ড্রাইভিং লাইসেন্স নেই, নেই কোন ট্রাফিক আইনের সম্যক ধারনা ফলে প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটছে।

প্রতিদিন সড়ক দূর্ঘটনায় অকালে ঝরে যায় কত প্রাণ,কত ঘরে জমে বুকচাঁপা কান্না, কত পরিবারের বেঁচে থাকার আলো যায় নিভে, স্বপ্ন ভেঙ্গে টুকরো টুকরো হয় কিন্তু তবুও মানুষকে বেঁচে থাকার জন্য পথ চলতে হয়। মানুষের পথ চলা যতদিন থাকবে দূর্ঘটনাও ততদিন থাকবে। এক সমীক্ষায় দেখা গেছে যে দেশের বিভিন্ন সড়কে চলাচলকারী গাড়ির মধ্যে অর্ধেকের বেশি গাড়ি লাইসেন্সবিহীন। আবার লাইসেন্সবিহীন গাড়ির মধ্যে অধিকাংশেরই রাস্তায় চলাচল উপযোগী ফিটনেস নেই যার ফলে ঘটে দূর্ঘটনা। আবার যে সব গাড়ির ফিটনেস সার্টিফিকেট আছে তার মধ্যেও রয়েছে অনেক গাড়ি যেগুলো চলাচলের উপযোগী নয়।

সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন সময় সরকার দেশে সড়ক সংশ্লিষ্ট বিআরটিএ (BRTA) ও বিআরটিসি ( BRTC) নামক কয়েকটি সংস্থা বা কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করে, এমন কী সড়ক ও মহা সড়কে অপরাধ ও দূর্ঘটনা রোধকল্পে দেশের ৭২টি হাইওয়ে ফাঁড়িকে একক কমান্ডে এনে ২০০৫ সালের ১১ জুন গঠিত হয় হাইওয়ে পুলিশ। আমরা যদি ট্রাফিক আইন যথাযথ মেনে চলি,রাস্তায় ফুটপাত ও ওভারব্রীজের যথাযথ ব্যবহার করি এবং ট্রাফিক আইন লঙ্গনকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিশ্চিত করা যায় তাহলে সড়ক দূর্ঘটনা অনেকাংশে কমে যাবে।।

লেখকঃ সুমন মজুমদার, সহকারি শিক্ষক, উত্তর আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, লোহাগাড়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!