ব্রেকিং নিউজ
Home | উন্মুক্ত পাতা | সড়ক দুর্ঘটনা- প্রতিকার চাই

সড়ক দুর্ঘটনা- প্রতিকার চাই

37

মোঃ নুর বক্স : ‘একটা দুর্ঘটনা সারা জীবনের কান্না’- এ স্লোগানটি নির্মম বাস্তবতানির্ভর। আজকাল আমাদের দেশে সড়ক দুর্ঘটনা নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিন টিভির পর্দায় আর পত্রিকার পাতা খুললেই চোখে পড়ে সড়ক দুর্ঘটনার মর্মান্তিক খবর।এতে কত মূল্যবান প্রাণ অকালে ঝড়ে পড়ছে, কত পরিবার পথে বসছে, জাতি হারাচ্ছে কত মেধাবী মুখ,সেই অশ্রসজল করুণ মুখের হিসাব কেউ রাখে না।পিতার কাঁধে পুত্রের লাশ অথবা অপ্রাপ্ত বয়স্ক পুত্রের সামনে পিতার রক্তাক্ত নিথর দেহ।এই অনাকাঙ্ক্ষিত মৃত্যু মেনে নেওয়া যায় না।

সাধারণত সড়ক দুর্ঘটনাগুলো কতিপয় কারণ হল:-ত্রুটিযুক্ত গাড়ি, অনভিঙ্গ বা নেশাগ্রস্ত ড্রাইভার, ধারণ ক্ষমাতার অধিক মাল বা যাত্রী বহন,ওভারটেকিং,চালকের দায়িত্বহীন তা,ট্রাফিক আইন না মানার মানসিকতা ইত্যাদি।এই সমস্যা সসাধানের বাস্তব পদেক্ষেপ গ্রহণ করতে হবে।পাশাপাশি আরো কতিপয় পদেক্ষেপ গ্রহণ করা দরকার।যেমন:রাস্তা সংস্কার,ট্রাফিক ব্যবস্থা উন্নয়ন,পরিবহন সংশ্লিষ্ট সবাইকে যানবাহনবিধি ও আইন সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া এবং মিডিয়াগুলোতে সড়ক দুর্ঘটনা সম্পর্কে সচেতনতামুলক প্রচারের ব্যবস্থা করা।

আশা করি,সড়ক দুর্ঘটনা উপর্যুক্ত কারণগুলো চিহ্নিত করে প্রয়োজনীয় পদেক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করলে সড়ক দুর্ঘটনা অনেকাংশ রোধ করা সম্ভব হবে।

লেখক : শিক্ষার্থী, বিবিএ (অনার্স) ১ম বর্ষ, ব্যবস্থাপনা বিভাগ, বান্দরবান সরকারি কলেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*